বুধবার ১২ আগস্ট ২০২০
Online Edition

হাইব্রিড গাড়িতে এবারও ২৫ শতাংশ প্রণোদনা বহাল চায় বারভিডা

স্টাফ রিপোর্টার : জ্বালানি সাশ্রয়ী ও পরিবেশবান্ধব গাড়ি ব্যবহারকে উৎসাহিত করতে হাইব্রিড গাড়ির মূল্যের ওপর ২৫ শতাংশ বিশেষ প্রণোদনা বা অবচয় সুবিধা দাবি করেছে বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোর্টার্স এন্ড ডিলার্স এসোসিয়েশন (বারভিডা)।
গতকাল মঙ্গলবার বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে ২০১৬-১৭ অর্থবছরের প্রাক বাজেট আলোচনাসভায় সংগঠনের পক্ষ থেকে আবারো এ দাবি জানানো হয়েছে। এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে প্রাক বাজেট আলোচনায় এনবিআর সদস্য ও ইলেকট্রনিক্স, ইলেকট্রিক এবং পরিবহন খাতের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
২০১৫-১৬ অর্থবছরের আলোচনা সভায়ও একই ধরনের দাবি জানিয়েছিল সংগঠনটি। কিন্তু ওই দাবিতে সাড়া মেলেনি।
বারভিডার পক্ষ থেকে এবারের প্রস্তাবনায় বলা হয়েছে, জ্বালানি সাশ্রয়, যাত্রীর নিরাপত্তা, দূষণ থেকে পরিবেশরক্ষার জন্য আধুনিক প্রযুক্তির হাইব্রিড গাড়ি গুরুত্বপূর্ণ। অথচ সাধারণ গাড়ির মূল্য হতে হুবহু একই মডেলের হাইব্রিড ইঞ্জিনযুক্ত গাড়ির মূল্য ২১ থেকে ২৫ শতাংশ বেশি। তাই ২৫ শতাংশ সাবসিডি দিয়ে শুল্কায়ন করা হলে হাইব্রিড গাড়ি আমদানি বৃদ্ধির ফলে সরকারের রাজস্ব নিশ্চিত বৃদ্ধি পাবে। এতে সরকারের রাজস্ব ঘাটতি হবে না।
প্রস্তাবনায় আরো বলা হয়, সাধারণ গাড়ি ও হাইব্রিড প্রযুক্তির গাড়ি ভিন্ন ভিন্ন চেসিস কোডের আওতায় নির্মিত হয়, বিধায় শুল্কায়নে কোনো জটিলতা সৃষ্টি হবে না। কিংবা কোনো টেকনিক্যাল কমিটি প্রয়োজন হবে না। তাই ইয়েলো বুকে প্রদর্শিত হাইব্রিড গাড়ি মূল্যের উপর ২৫ শতাংশ সাবসিডি প্রদান করে ভিত্তি মূল্য নির্ধারণ করা হবে।
বারভিডার প্রস্তাবে এক বছরের কম পুরনো গাড়ির ক্ষেত্রে ২৫ শতাংশ, এক থেকে দুই বছর পর্যন্ত পুরনো গাড়ির ক্ষেত্রে ৩৫ শতাংশ, দুই থেকে তিন বছরের পুরনো গাড়ির ক্ষেত্রে ৪৫ শতাংশ, তিন থেকে চার বছরের পুরনো গাড়ির ক্ষেত্রে ৫০ শতাংশ এবং চার থেকে পাঁচ বছরের পুরনো গাড়ির ক্ষেত্রে ৫৫ শতাংশ অবচয় হার নির্ধারণের সুপারিশ করা হয়েছে। একই সঙ্গে রিকন্ডিশন্ড গাড়ির সংজ্ঞা ও অবচয় প্রদানের উদ্দেশ্যে গাড়ির বয়স গণনা পদ্ধতি সংশোধনের প্রস্তাবও দেওয়া হয়।
এ ছাড়া বেশি যাত্রী পরিবহণে সক্ষম ১২ থেকে ১৫ আসনের মাইক্রোবাস আমদানির সম্পূরক শুল্ক ৩০ শতাংশের পরিবর্তে সম্পূর্ণ প্রত্যাহারের প্রস্তাব দেওয়া হয় বারভিডার পক্ষ থেকে।

অনলাইন আপডেট

আর্কাইভ