ঢাকা, বুধবার 27 October 2021, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরী
Online Edition

রুশ বিমানের ফের তুরস্কের আকাশসীমা লংঘন, রাষ্ট্রদূত তলব

তুরস্কের আকাশসীমা দ্বিতীয়বারের মতো লংঘনের জন্য রাশিয়ার রাষ্ট্রদূতকে ফের তলব করেছে আঙ্কারা। তুরস্কের অভিযোগ, সিরিয়ায় হামলায় নিয়োজিত রাশিয়ার সামরিক বিমান দ্বিতীয়বার তাদের আকাশসীমায় ঢুকে পড়ে।
গত শনিবার একটি রুশ সামরিক বিমানের প্রথমবারের মতো তুরস্কের আকাশসীমা লংঘন করার পরও রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব করেছিল দেশটি। সেবার অবশ্য তুরস্কের দুটি এফ-১৬ বিমান রাশিয়ার বিমানকে তাড়া করেছিল।
শনিবারের ঘটনা সম্পর্কে রাশিয়ার ভাষ্য, খারাপ আবহাওয়ার কারণে মাত্র কয়েক সেকেন্ডের জন্য ঘটনাটি ঘটে।
তুরস্ক বলেছে, রাশিয়ার বিমান দ্বিতীয়বার আকাশসীমা লংঘন করেছে রোববার। তবে আঙ্কারার সর্বশেষ এই অভিযোগের বিষয়ে আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া জানায়নি মস্কো।
ন্যাটো সিরিয়ায় সরকারবিরোধী ও বেসামরিক লোকজনের ওপর বিমান হামলা বন্ধে রাশিয়ার প্রতি আহবান জানিয়েছে। তবে রাশিয়া বলছে, তারা সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) ও অন্য জঙ্গিদের বিরুদ্ধে হামলা চালাচ্ছে।
তুরস্ক বলেছে, শনিবার দক্ষিণাঞ্চলের হাতেই অঞ্চলের ইয়ালাদাগির কাছে অনুপ্রবেশকারী রাশিয়ার বিমানের গতিরোধ করা হয়।
ন্যাটোর এক বিবৃতিতে এ ধরনের দায়িত্বহীন আচরণের চরম বিপদ সম্পর্কে জুঁশিয়ারি উচ্চারণ করে রাশিয়াকে ‘নিবৃত্ত ও ক্ষান্ত হওয়ার’ আহবান জানানো হয়েছে।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, আকাশসীমা লংঘনকারী বিমান গুলি করে ভূপাতিত করার অধিকার তুরস্কের থাকা উচিত।
তুরস্কের প্রধানমন্ত্রী আহমেত দাভুতোগলু তুর্কি টিভিকে বলেছেন, ‘তুরস্কের সশস্ত্র বাহিনীকে স্পষ্ট নির্দেশ দেয়া হয়েছে। তুরস্কের আকাশে এমনকি উড়ন্ত পাখি দেখলেও বাধা দেয়া হবে।’
তবে তিনি তুরস্ক-রাশিয়া সংকটের সম্ভাবনা নাকচ করেছেন। তিনি বলেন, দুই দেশের মধ্যকার যোগাযোগের পথ উন্মুক্ত রয়েছে।
জাতিসংঘের মুখপাত্র স্টিফান ডুজারিক সিরিয়ায় বিমান হামলকারী বিভিন্ন জোট ও বিভিন্ন দেশের মধ্যে সমূহ বিপদের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে বলেন, পরিস্থিতি বিপজ্জনক। তিনি সংঘাত বন্ধে রাজনৈতিক সমাধানের ওপর পুনরায় জোর দেন।-বাসস

অনলাইন আপডেট

আর্কাইভ