ঢাকা, মঙ্গলবার 22 September 2020, ৭ আশ্বিন ১৪২৭, ৪ সফর ১৪৪২ হিজরী
Online Edition

অভিবাসীরা ডুবে মরলেও উদ্ধারে নিষেধাজ্ঞা

বাংলাদেশ ও মিয়ানমারের রোহিঙ্গা অভিবাসীরা সাগরে ডুবে মরলেও তাদের উদ্ধার না করতে জেলেদের নির্দেশ দিয়েছেন দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে যে সব জেলে মাছ ধরেন তাদেরকে এমন নির্দেশ দেওয়া হয়েছে। খবর বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের জেলেরা জানিয়েছেন, ওই প্রদেশের কর্মকর্তারা তাদের বলেছেন যে, নৌকায় করে আসা বাংলাদেশ ও মিয়ানমারের রোহিঙ্গা অভিবাসীদের উদ্ধার না করতে। শুধু তাই নয়, ওইসব অভিবাসীরা যদি পানিতে ডুবে মরে তাহলেও তাদের উদ্ধার করা যাবে না।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সেনা কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি আরও জানায়, কোন অভিবাসীকে উদ্ধার করে তীরে আনা অবৈধ। তিনি বলেন, ইতিমধ্যে সকল দেশ ওইসব অভিবাসীদের প্রবেশ ঠেকাতে সীমান্তবর্তী অঞ্চল বন্ধ করে দিয়েছে।

অন্যদিকে, সামরিক মুখপাত্র ফুয়াদ বাসিয়া নামের এক কর্মকর্তা বলেছেন, জেলেরা অভিবাসীদের খাদ্য, জ্বালানি, পানি দিয়ে এমনকি অভিবাসীদের নৌকা নষ্ট হয়ে গেলে তা ঠিক করেও দিতে পারবে, কিন্তু তাদের তীরে নিয়ে আসতে পারবে না। আর নিয়ে আসলে তা হবে অবৈধ।

গত সপ্তাহে আচেহ প্রদেশের জেলেরা প্রায় সাত শ’ বাংলাদেশী ও মিয়ানমারের রোহিঙ্গা অভিবাসীকে উদ্ধার করে। তাদের সেখানকার একটি অস্থায়ী ক্যাম্পে নেওয়া হয় যেখানে অভিবাসীর সংখ্যা দাঁড়িয়েছে দেড় হাজার।-বিডি প্রতিদিন

অনলাইন আপডেট

আর্কাইভ