ঢাকা, সোমবার 21 September 2020, ৬ আশ্বিন ১৪২৭, ৩ সফর ১৪৪২ হিজরী
Online Edition

ইয়েমেনে যুদ্ধবিরতি শেষে হুথিদের লক্ষ্য করে আবারও হামলা শুরু

পাঁচ দিনের মানবিক যুদ্ধবিরতি শেষে ইয়েমেনে হুতিদের ওপর আবারও হামলা শুরু করেছে সৌদি আরবের নেতৃত্বাধীন সমন্বিত সামরিক জোট। ইয়েমেনি সেনা ও প্রত্যক্ষদর্শীরা এ তথ্য নিশ্চিত করেছে।

তারা জানিয়েছে, পাঁচ দিনের যুদ্ধবিরতি শেষ হওয়া মাত্রই ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর এডেনে হুতিদের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা শুরু করে সামরিক জোট। আলজাজিরা অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

সৌদি আরবের রাজধানী রিয়াদে ইয়েমেন সংকট নিরসনে রোববার বৈঠক শুরু হয়েছে। তবে এই বৈঠক বয়কট করেছে হুতি বিদ্রোহীরা। দেশটির ৪০০ প্রতিনিধি রিয়াদ বৈঠকে অংশ নিয়েছে।

রিয়াদ বৈঠকের উদ্বোধনীতে ইয়েমেনে নিযুক্ত জাতিসংঘের দূত ইসমাইল ওউল্দ চেখ আহমেদ বলেন, ‘আমি সব দলের প্রতি আহ্বান জানিয়েছে, তারা যেন অন্তত পক্ষে আরো পাঁচ দিন যুদ্ধবিরতি পালন করে।’

তিনি আরো বলেছেন, ‘সব দলের প্রতি আমার আহ্বান, বিমানবন্দর, প্রধান স্থানগুলো এবং যোগাযোগ অবকাঠামো যেন ধ্বংস না হয়, সেদিকে সবাই লক্ষ্য রাখবে।’

জাতিসংঘের তথ্য মতে, ২৬ মার্চ থেকে ইয়েমেনে বিমান শুরুর পর থেকে এ পর্যন্ত সংঘর্ষে প্রায় দেড় হাজার মানুষ নিহত হয়েছে। আহত হয়েছে ৬ হাজার ২০০ লোক।

এ ছাড়া যুদ্ধে ক্ষতিগ্রস্ত হওয়ায় এবং প্রাণ যাওয়ার শঙ্কায় ঘরবাড়ি ছেড়ে উদ্বাস্তু হয়েছে প্রায় ৩ লাখ মানুষ। খাদ্য সংকটে পড়েছে ১ কোটি ২০ লাখ মানুষ।

অনলাইন আপডেট

আর্কাইভ