ঢাকা, মঙ্গলবার 11 August 2020, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ জিলহজ্ব ১৪৪১ হিজরী
Online Edition

মুজাহিদ ও সালাহউদ্দিনের আপিল শুনানি ২৮ এপ্রিল

অনলাইন ডেস্ক : একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর আপিল শুনানির জন্য ২৮ এপ্রিল দিন ধার্য করেছেন আপিল বিভাগ।
 
বুধবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার  নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এই দিন ধার্য করেন।
 
বেঞ্চের অন্য সদস্যরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসাইন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।
 
বুধবার সকালে আসামিপক্ষে আইনজীবী হিসেবে উপস্থিত ছিলেন খন্দকার মাহবুব হোসেন ও শিশির মনির। সরকারপক্ষে ছিলেন অ্যটর্নি জেনারেল মাহবুবে আলম।
 
একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ আদালত (ট্রাইব্যুনাল) আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ ও সালাহউদ্দিন কাদের চৌধুরীকে মৃত্যুদণ্ডের রায় দেন।
 
মুক্তিযুদ্ধের সময় সাংবাদিক, শিক্ষকসহ বুদ্ধিজীবী হত্যা এবং সাম্প্রদায়িক হত্যা-নির্যাতনের দায়ে ২০১৩ সালের ১৭ জুলাই আলী আহসান মুহাম্মাদ মুজাহিদকে মৃত্যুদণ্ড দেন ট্রাইব্যুনাল।  এই রায়ের বিরুদ্ধে  সে বছরের ১১ আগস্ট আপিল করেন মুজাহিদ।
 
একই বছরের ১ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ আদালত-১ একাত্তরে চট্রগ্রামের রাউজানে কুণ্ডেশ্বরী ঔষধালয়ের মালিক নূতন চন্দ্র সিংহসহ একাধিক হত্যা ও গণহত্যার দায়ে  সালাহউদ্দিন কাদের চৌধুরীর  ফাঁসির রায় দেন ।  এ রায়ের বিরুদ্ধে ওই বছরের ২৯ অক্টোবর আপিল করেন তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ