ঢাকা, সোমবার 28 September 2020, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী
Online Edition

বিরোধীদের সঙ্গে আলোচনায় বসতে রাজি সিরিয়া

চার বছর ধরে চলমান গৃহযুদ্ধের সমাধানের লক্ষ্যে বিরোধীদের সঙ্গে আলোচনায় বসার আগ্রহের কথা জানিয়েছে সিরীয় সরকার। আসাদ সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা রাশিয়ার মস্কোতে এ আলোচনায় বসতে চায়।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে গতকাল শনিবার বলা হয়, ‘সংকটের সমাধান খুঁজতে আগ্রহী সিরীয়দের ডাকে সাড়া দিয়ে সিরিয়া সরকার মস্কোতে একটি প্রাথমিক ও পরামর্শমূলক বৈঠকে বসার জন্য প্রস্তুত।’

আরও বলা হয়েছে, ‘যারা ঐক্য, সার্বভৌমত্ব ও পছন্দের স্বাধীনতায় বিশ্বাসী তাদের সঙ্গে সবসময় আলোচনা করতে প্রস্তুত দ্য সিরিয়ান আরব রিপাবলিক।’

দেশটির পশ্চিমা সমর্থনপুষ্ট বিরোধীরা সরকারের কার্যনির্বাহী পরিষদের পুনর্গঠন দাবি করে আসছে। তবে প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের পক্ষ থেকে এ দাবি বরাবরই প্রত্যাখান করে হয়েছে।

এদিকে প্রধান বিরোধী ব্লক তুরস্কভিত্তিক সিরিয়ান ন্যাশনাল কোয়ালিশনের প্রধান হাদী আল-হাহরা জানান, তারা এখনও এ আলোচনার ব্যাপারে সিদ্ধান্ত নেননি। এ সম্পর্কে তারা কিছু জানেন না বলেও উল্লেখ করেন।

আসাদের মিত্র দেশ হিসেবে পরিচিত রাশিয়ার পক্ষ থেকে এ আলোচনার উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানা গেছে। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো আসাদের বিপক্ষে অবস্থান নিলেও রাশিয়া এখনও তাকে সমর্থন জুগিয়ে যাচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ