শনিবার ১৫ আগস্ট ২০২০
Online Edition

হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে প্রশিক্ষণ

জয়পুরহাট সংবাদদাতা: লিঙ্গ বৈষম্য দুর করে সমাজের অন্যান্য শ্রেণীর মতো হিজড়াদেরকে কাজে লাগিয়ে দেশের উন্নয়নকে আরো ত্বরান্বিত করা সম্ভব। তাই তাদেরকে অবজ্ঞা বা অবহেলা না করে তাদের সাথে সমাজের সাধারণ মানুষের মতো আচরণ করা উচিত। জয়পুরহাটে হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ও সমাজের মূল স্রোতধারায় আনার লক্ষ্যে সেমিনার ও প্রশিক্ষণ কোর্সের  উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ ইয়াছিন উপরোক্ত কথা বলেন।
শনিবার দুুপুরে সার্কিট হাউজ সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও সমাজ সেবা অধিদপ্তর আয়োজিত হিজড়াদের এ সেমিনার ও প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য এ্যাড. সামসুল আলম দুদু।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) খোরশেদ আলমের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক জাকির হোসেন, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক নুর মোহাম্মদ, সিভিল সার্জন অফিসের ডাঃ শহীদ হোসেন, ক্ষেতলাল উপজেলা পরিষদ চেয়ারম্যান রওনকুল ইসলাম চৌধুরী টিপু, সাংবাদিক শাহজাহান সিরাজ মিঠু, হিজড়া নেতা ইকবাল, নয়ন মুনি, রিয়া প্রমুখ। সেমিনারে হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন সংক্রান্ত মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেলা সমাজসেবা অফিসের রেজিঃ কর্মকর্তা এ এস এম কাওছার রহমান। সেমিনারে হিজড়াদের দক্ষতা বৃদ্ধি ও আয়বর্ধক কর্মকান্ডে সম্পৃক্ত করে তাদেরকে শিক্ষিত করে গড়ে তোলার লক্ষ্যে উপবৃত্তি প্রদান, বয়স্ক/বিশেষ ভাতা প্রদানসহ সরকারের গৃহীত উন্নয়নমূলক কর্মসূচি তুলে ধরা হয়। সেমিনারে ৫০ জন হিজড়া অংশ গ্রহণ করে। উল্লেখ জয়পুরহাট জেলায় ১শ’ ৬৫ জন হিজড়া রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ