বুধবার ০৫ আগস্ট ২০২০
Online Edition

বিখ্যাত কিছু উক্তি

*    মহাকবি শেক্সপীয়র বলেছেন “খারাপ বলে কোনো জিনিস নেই। কোনো জিনিসকে খারাপ বলে মনে করলেই জিনিসটি খারাপ। তা না হলে খারাপ নয়। একটা জিনিস বা বিষয় খারাপ কি ভালো, তা নির্ভর করে কে কোন দৃষ্টিতে জিনিস বা বিষয়টিকে দেখেছে তার ওপর।”
*     আপনি কি অসুখী? চান সুখী হতে? বেশতো, সুখী হবার সহজ উপায় হলো নিজের স্বার্থেই আপনি অসুখী কথাটা ভুলে যান। মনেপ্রাণে চেষ্টা করুন ভুলে থাকতে। নিজেকে সুখী ভাবুন, ভাবুন আপনার মনে দুঃখ নেই। সুখের ভূমিকায় অভিনয় করুন। সুখী হবার ভান করুন। দেখবেন সুখী হতে পেরেছেন।
*    জন ডিউট বলেছেন, “মানুষের জীবনের গভীরতম ইচ্ছাটা কি? শ্রেষ্ঠ হবার ইচ্ছা। সে চায় শ্রেষ্ঠ হতে; সে চায় অন্যরা তাকে শ্রেষ্ঠ ভাবুক।”
*    শতকরা নিরানব্বইজন মানুষ নিজেকে সমালোচনা বিরত থাকে। মানুষ এমন এক অন্ধ প্রাণী নিজের দোষটা যত বড়ই হোক না কেন, তা সে চোখে দেখতে পায় না। নিজের সমালোচনা করা এমন একটা আশ্চর্য ভাল গুণ যার তুলনা পাওয়া মুশকিল।
*    ব্রাউনিং বলেছেন, যদি কারো ভেতর যুদ্ধ আরম্ভ হয়, মনে করতে হবে তার দ্বারা কিছু একটা হওয়া সম্ভব।
*    কনফুশিয়াস বলেছেন, “প্রতিবেশীর ছাদে তুষার জমলেও তা নিয়ে মাথা ঘামিয়ো না ,আগে মনোযোগ দাও নিজের দরজার দিকে, ওখানে কাদা আছে কিনা।”
*    লর্ড চেষ্ঠারফিল বলেছেন, আর সকলের চাইতে যদি বেশি জ্ঞান অর্জন করতে চাও, বেশ তো কর। ও হ্যাঁ ভালো কথা, কথাটা কিন্তু তাদের জানিয়ো না।
*    পাথরের ওপর পাইন গাছ যদি নাও হতে পারে উপত্যকায় একটা ঝোপ হও- কথাটা বলেছিলেন একজন কবি। কথাটা আমাদের প্রত্যেকের মেনে চলা উচিত। পাইন গাছে দেখে পাইন গাছ হবার চেষ্টা করাটা বোকামী হবে। তার চেয়ে নিজের যোগ্যতা আনুযায়ী উপত্যাকায় একটা ভালো ঝোঁপ হওয়া হাজার হাজার গুণ ভাল।
*    অনুকরণ করার মধ্যে সৃষ্টি করার আনন্দ নেই। কিছু করে যদি আনন্দ পেতে চান। সুনাম অর্জন করতে চান। তবে নিজের মতো হোন।
*    “কেউ যদি লাল কাচের ভিতর দিয়ে সাদা পদ্মফুলের দিকে তাকায় তবে সে একটি লাল পদ্ম ছাড়া আর কিছু দেখবে না। কিন্তু সেখানে আদৌ কোনো লাল পদ্ম নেই। সুতরাং সমস্যাটা মানুষের দৃষ্টিভঙ্গির মধ্যে। তারা ভুল দৃষ্টিভঙ্গি গঠন করে।” -এম, ডি, গারব্রিক। (ইন্টারনেট থেকে)

অনলাইন আপডেট

আর্কাইভ