বুধবার ০২ ডিসেম্বর ২০২০
Online Edition

স্বাস্থ্য প্রতিষ্ঠানের তথ্য অনলাইনে উপস্থাপন নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

রাজশাহী অফিস : গতকাল সোমবার নগর ভবনে রাজশাহী সিটি কর্পোরেশন এলাকায় অবস্থিত স্বাস্থ্যসেবায় নিয়োজিত প্রতিষ্ঠানসমূহের তথ্য জনসাধারণের জন্য অনলাইনে উপস্থাপনের লক্ষ্যে পরিকল্পনা প্রণয়নে এক কর্মশালা অনুষ্ঠিত হয়।
রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আজাহার আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে ওয়ার্কশপের উদ্বোধন করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল। মেয়র বলেন, রাজশাহী মহানগরে কোন কোন প্রতিষ্ঠান কি কি ধরনের স্বাস্থ্যসেবা প্রদান করছে, কোন রোগের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে এসব তথ্য সার্বিকভাবে উপস্থাপন, স্বাস্থ্যসেবার সুষ্ঠু পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন, দেশ-বিদেশে অবস্থানরত যে কেউ রাজশাহী মহানগরীর স্বাস্থ্যসেবা বিষয়ে যেন অবহিত হতে পারেন সে লক্ষেই এ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। স্বাস্থ্যসেবায় যারা কাজ করছেন তাদের সার্বিক তথ্য জনগণকে প্রদান করা রাষ্ট্রীয় দায়িত্ব। আর এ জন্য সম্মিলিতভাবে কাজ করার প্রতি গুরুত্বারোপ করেন মেয়র। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির ও ভারপ্রাপ্ত ডেপুটি সিভিল সার্জন ডা: মমতাজুল করিম। স্বাগত বক্তব্য উপস্থাপন করেন রাজশাহী সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা: এফ এ এম আঞ্জুমান আরা বেগম। কর্মশালা সঞ্চালন করেন জিআইজি-এর সিনিয়র এ্যাডভাইজার ইমরানুল হক। কর্মশালায় অংশগ্রহণ করেন রাজশাহী সিটি কর্পোরেশনের স্বাস্থ্য স্থায়ী কমিটির সভাপতি আবু বাক্কার কিনু, বারিন্দ মেডিক্যাল কলেজের অধ্যাপক ড. কাজী ওয়ালি আহমেদ, ডলফিন ক্লিনিকের পরিচালক ড. মো. এনামুল হক, লফস এর নির্বাহী পরিচালক শাহনাজ পারভীন, পিএসটিসির কর্মকর্তা এম এম এ রহমান, খ্রিষ্টান মিশন হাসপাতাল নার্সিং ইনস্টিটিউটের অধ্যক্ষ মেরি বিথিকা হালদার, পরিবার পরিকল্পনা দফতরের উপ-পরিচালক মীর রফিকুল ইসলাম, তিলোত্তমার প্রজেক্ট ম্যানেজার মো. আবু সালেহ, আইসিডিডিআরবির রির্সাচ ইনভেসটিগেটর শেখ মেহেদি হাসান, ফিল্ড রিসার্চ অফিসার মো: আসাদুজ্জামান, সিনিয়র রিসার্চ অফিসার সঞ্জয় সাহা, ব্রাকের আঞ্চলিক ব্যবস্থাপক ফাহমিদা খাতুন, ইউপিএইচসিএসডিপির শাহিদা বেগম, এসিডির প্রোগ্রাম অফিসার অসিম সরকার, সিভিল সার্জন অফিসের মেডিক্যাল অফিসার ডা. ডিএম আবু হেনা শাহিনুজ্জামান, রাসিকের গবেষণা কর্মকর্তা মাহাবুবর রহমান, ইউপিপিআরের টাউন ম্যানেজার মাহবুবুল আলম প্রমুখ।

স্বামীর এসিডে ঝলসে গেছে গৃহবধূর শরীর : রাজশাহীর পবা উপজেলায় স্বামী ও শাশুড়ির ছোঁড়া এসিডে ঝলসে গেছে আয়েশা খাতুন আশা (১৮) নামে এক গৃহবধূর শরীর। রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের অপারেশন থিয়েটারের পর্যবেক্ষণে রুমে আশঙ্কাজনক অবস্থায় যন্ত্রণায় কাতরাচ্ছেন আশা। এ ঘটনায় রোববার বিকেলে আশার বাবা আসাদুজ্জামান বাদী হয়ে পবা থানায় একটি মামলা দায়ের করেছেন। আশার মা নাদিরা জানান, পবার দামকুড়া হাট এলাকার মৃত আবদুল মালেকের ছেলে মিজানুর রহমান মিজানের সঙ্গে গত ৯ মাস আগে বিয়ে হয় আশার। বিয়ের পর থেকে আশার শাশুড়ি মিনি বেওয়া মেনে নিতে পারতো না। যৌতুকের দাবিতে মিনি প্রায়ই আশার ওপর নির্যাতন চালাতেন। নাদিরা অভিযোগ করেন, শনিবার দিনগত রাতে আশা ঘুমিয়ে ছিলেন। এ সময় তার স্বামী মিজান ও শাশুড়ি মিনি বেওয়া তার শরীরে এসিড ছুড়ে মারে। এতে আশার মুখম-ল, হাত, বুক ও পেট ঝলসে যায়। আশার চিৎকারে প্রতিবেশীরা ছুটে এসে উদ্ধার করে তাকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করান। ঘটনার পরে আশার স্বামী ও শাশুড়ি আশপাশের লোকজনকে জানান, আশা শরীরে কেরোসিন ঢেলে আত্মহত্যার চেষ্টা করেছেন। রামেক হাসপাতালের চিকিৎসকরা জানান, আশা যেভাবে পুড়েছে তা আগুনে পোড়া নয়। তার শরীরে এসিড জাতীয় দাহ্য পদার্থ ছুড়ে মারা হয়েছে। ঘটনাটি প্রকাশ পাওয়ার পর রোববার রাতে রামেক হাসপাতাল থেকে কৌশলে আশার স্বামী মিজান পালিয়ে গিয়ে গা ঢাকা দেন। পবা থানার পুলিশ জানায়, এ ঘটনায় থানায় গৃহবধূ আশার বাবা আসাদুজ্জামান মামলা করেছেন। আসামিরা পলাতক। তবে তাদের গ্রেফতারের চেষ্টা চলছে।

শ্রেষ্ঠ ৩০ করদাতাকে সম্মাননা : জাতীয় আয়কর দিবস উপলক্ষে গতকাল সোমবার রাজশাহীতে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়। এবছর রাজশাহীতে ৩০ শ্রেষ্ঠ করদাতাকে সম্মানিত করা হয়। সকালে নগরীর ভেড়িপাড়ায় রাজশাহী কর অফিস থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে রাজশাহী মেডিকেল কলেজের ডা. কাইছার রহমান চৌধুরী অডিটোরিয়ামে চলতি কর বছরে সিটি কর্পোরেশনসহ রাজশাহী কর অঞ্চলের পাঁচ জেলার সর্বোচ্চ করদাতা ও দীর্ঘ সময় আয়কর প্রদানকারী করদাতা হিসেবে ৩০ জনকে সম্মাননা দেয়া হয়। অনুষ্ঠানে রাজশাহী অঞ্চলের কর কমিশনার সুনীল কুমার সাহা সভাপতিত্ব করেন। প্রধান অতিথি ছিলেন রাজশাহী সদর আসনের এমপি ফজলে হোসেন বাদশা। বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য লোকমান চৌধুরী, বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন আহমদ ও রাজশাহী কর আপিল অঞ্চলের কমিশনার হাফিজ আহম্মেদ মুর্শেদ।

অনলাইন আপডেট

আর্কাইভ