বৃহস্পতিবার ২৮ সেপ্টেম্বর ২০২৩
Online Edition

আইসিসি’তে আপিল করে শাস্তি কমাল ভারত

স্পোর্টস ডেস্ক: গাভাস্কার-বোর্ডার ট্রফি সিরিজের তৃতীয় টেস্টে ইন্দোরের হলকার ক্রিকেট স্টেডিয়ামে বাজে পিচ বানিয়ে শাস্তি পেয়েছিল ভারত। আইসিসির পিচ এবং আউটফিল্ড মনিটরিং প্রক্রিযার অধীনে ভেন্যুটিকে ৩ ডিমেরিট পয়েন্ট দেয়া হয়েছিল। ‘বাজে পিচ’ বলেও আখ্যা দিয়েছিল আইসিসি। সেই ‘বাজে পিচের’ আখ্যা থেকে সরে এসে এখন ‘গড় মানের নিচে’ বলছে সংস্থাটি। একইসঙ্গে ভারতের আপিলের পর ৩ ডিমেরিট পয়েন্ট থেকে কমিয়ে এক ডিমেরিট পয়েন্ট দেয়া হয়েছে পিচটিকে।

আইসিসি প্যানেলের ওয়াসিম খান ও রজার হার্পার ম্যাচের ফুটেজ পর্যালোচনা করেছেন। বলছেন, ম্যাচ রেফারি ক্রিস ব্রড নিয়মাবলী অনুসরণ করেছেন, কিন্তু ‘বাজে পিচ আখ্যা দেয়ার মতো অতিরিক্ত বাউন্স পাননি।’ আইসিসি মোট ছয়টি ক্যাটাগরিতে পিচকে ভাগ করে। খুব ভালো, ভালো, মোটামুটি, স্বাভাবিকের নিচে, বাজে এবং অযোগ্য।

ইন্দোরে দুদিন আর এক সেশনেই শেষ হওয়া ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৯ উইকেটে হেরেছিল ভারত। ম্যাচে ৩১ উইকেটের মধ্যে ২৬টি নিয়েছিলেন স্পিনাররা। ম্যাচ শেষে দুদলের অধিনায়ক রোহিত শর্মা ও স্টিভেন স্মিথের সঙ্গে আলোচনা করে প্রতিবেদন জমা দেন ম্যাচ রেফারি ক্রিস ব্রড। প্রতিবেদন পর্যালোচনা করে পিচ এবং আউটফিল্ড মনিটরিং প্রক্রিয়ার অধীনে ডিমেরিট পয়েন্টের শাস্তি দেয় আইসিসি। পাশাপাশি এটিকে ‘বাজে পিচ’ বলেও আখ্যা দেয়া হয়। আইসিসির সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে ভারতীয় ক্রিকেট বোর্ডকে ১৪ দিন সময় দেয়া হয়েছিল। বিসিসিআইয়ের সেই আবেদনের প্রেক্ষিতে পরিস্থিতি ফের পর্যালোচনার মাধ্যমে কমল ভেন্যুটির শাস্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ