বুধবার ২৫ মে ২০২২
Online Edition

শেষ কার্যদিবসেও ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

স্টাফ রিপোর্টার: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে। সেই সঙ্গে বেড়েছ লেনদেনের পরিমাণ।

গতকাল বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন শুরু হতেই একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়তে থাকে। ফলে শুরুতেই মূল্য সূচকের বড় উত্থান হয়। এতে আধাঘণ্টার মধ্যে ডিএসইর প্রধান মূল্য সূচক ৭৪ পয়েন্ট বেড়ে যায়। তবে সকাল সাড়ে ১০টার পর থেকে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কমতে থাকে। শুরুতেই দাম বাড়ার তালিকায় নাম লেখানো বেশকিছু প্রতিষ্ঠান দর হারাতে থাকে। লেনদেনের শেষদিকে এসে এই প্রবণতা আরও বাড়ে। ফলে আটকে যায় সূচকের বড় উত্থান। সেই সঙ্গে দরপতনের তালিকায় নাম লেখায় বেশিরভাগ প্রতিষ্ঠান। এতে দিনের লেনদেন শেষে ডিএসইতে ১২৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২০৮টির। আর ৩০টির দাম অপরিবর্তিত রয়েছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতনের পরও ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩১ পয়েন্ট বেড়ে ৭ হাজার ২২৮ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ্ সূচক ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৭৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬৭৪ পয়েন্টে অবস্থান করছে।

সূচকের উত্থানের পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ২ হাজার ১৬৭ কোটি ৩৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২ হাজার ১০৪ কোটি ৭২ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৬২ কোটি ৬৬ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১৫৩ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফাইন্যান্সের ৮৪ কোটি ৩৭ লাখ টাকার লেনদেন হয়েছে। ৫৬ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সাইফ পাওয়ার টেক। এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মা, আইপিডিসি ফাইন্যান্স, জিনেক্স ইনফোসিস, লাফার্জাহোলসিম বাংলাদেশ, আলিফ মেনুফ্যাকচারিং, স্কয়ার ফার্মাসিউটিক্যালস এবং আইডিএলসি ফাইন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ১২৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৮৪ কোটি ১৭ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৩১৬টি প্রতিষ্ঠানের মধ্যে ১০৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৮৭টির এবং ২২টির দাম অপরিবর্তিত রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ