সোমবার ২৫ অক্টোবর ২০২১
Online Edition

ফটোসাংবাদিক লুৎফর রহমান বীনুর দাফন সম্পন্ন

গতকাল সোমবার প্রবীণ ফটো সাংবাদিক, জাতীয় প্রেস ক্লাবের সিনিয়র সদস্য এবং সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন বেগম জিয়ার ব্যক্তিগত ফটোগ্রাফার মো. লুৎফর রহমান বীনুর নামাযে জানাযা খিলগাঁও পল্লীমা সংসদ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় -সংগ্রাম

স্টাফ রিপোর্টার : প্রবীণ ফটোসাংবাদিক, জাতীয় প্রেস ক্লাবের সিনিয়র সদস্য মো. লুৎফর রহমান বীনু ইন্তিকাল করেছেন।  গতকাল  সোমবার দুপুর ১২টায় খিলগাঁও এর বাসায় অসুস্থ হয়ে পড়লে ধানমন্ডি ইবনে সিনা হাসপাতালে নেয়ার পথে তিনি ইন্তিকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৬ বছর। তিনি স্ত্রী, এক ছেলে, এক মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন, সহকর্মী ও গুনগ্রাহী রেখে গেছেন।
মোঃ লুৎফর রহমান বীনু অত্যন্ত প্রতিভাবান একজন ফটো সাংবাদিক ছিলেন। তিনি সর্বশেষ দৈনিক ইনকিলাবে সিনিয়র ফটো সাংবাদিক হিসেবে অবসর নেন। এ ছাড়াও তিনি সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ব্যক্তিগত ফটো সাংবাদিক হিসেবে কাজ করেন।
তাঁর উল্লেখযোগ্য প্রকাশনা হচ্ছে (ফটো এ্যালবাম ও ছবির বই) ঢাকা-৭১, ঝঃৎঁমমষব ভড়ৎ উবসড়পৎধপু, আমাদের প্রধানমন্ত্রী, এ চলার শেষ নেই। গতকাল বাদ আসর খিলগাঁও স্থানীয় মসজিদে নামাযে জানাযার পর পারিবারিক গোরস্থ্ানে তাঁকে দাফন করা হয়।
মোঃ লুৎফর রহমান বীনুর মৃত্যুতে শোক জানিয়েছে বিএনপি। দলের পক্ষ থেকে ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেছেন। শোকবার্তায় বিএনপি মহাসচিব বলেন, একজন সিনিয়র ফটো সাংবাদিক হিসেবে লুৎফর রহমান বীনু কালের সাক্ষী ছিলেন। রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক এবং রাজনৈতিক, সামাজিক ঐতিহাসিক ঘটনা-দুর্ঘটনা ক্যামেরাবন্দী করে জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে উপস্থাপন করেছেন। প্রধানমন্ত্রী থাকাকালীন সময়ে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার ‘ব্যক্তিগত ফটোগ্রাফার’ ছিলেন তিনি। সেই সময় এবং পরবর্তীকালেও দেশনেত্রী বেগম খালেদা জিয়ার কর্মকান্ড আলোকচিত্রের মাধ্যমে তুলে ধরেছেন। ফটো সাংবাদিকতার আধুনিকায়ন ও বিকাশে তিনি দেশে-বিদেশে কাজ করেছেন নিরলসভাবে। তিনি তাঁর কর্মে সৃজনশীলতা এবং দক্ষতার পরিচয় দিয়েছেন এবং ফটো সাংবাদিকতার মূল্যবোধ ও শিষ্টাচার বজায় রেখেছেন। ঝুঁকি নিয়ে সততা, বুদ্ধিমত্তা ও সাহসিকতার সাথে দায়িত্ব পালন করেছেন। তার মৃত্যুতে ফটো সাংবাদিকতা জগতে যে শূন্যতা সৃষ্টি হলো তা সহজে পূরণ হবে না।
প্রখ্যাত ফটোসাংবাদিক, ঢাকা সাংবাদিক ইউনিয়ন ডিইউজে'র সিনিয়র সদস্য লুৎফর রহমান বীনুর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজের সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকন এবং ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে’র সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম।
জাতীয় প্রেস ক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক ইলিয়াস খান এক বিবৃতিতে ক্লাব সদস্য মোঃ লুৎফর রহমান বীনু’র মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ