ঢাকা, সোমবার 27 September 2021, ১২ আশ্বিন ১৪২৮, ১৯ সফর ১৪৪৩ হিজরী
Online Edition

করোনা থেকে মুক্তি কামনায় দেশজুড়ে ঈদুল আজহা পালিত

সংগ্রাম অনলাইন ডেস্ক: এবার কোরবানির ঈদ এমন এক  সময়ে অনুষ্ঠিত হল যখন সারা দেশে করোনা সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করেছে। 

এই সময়ে রাজধানী ঢাকার বাইতুল মোকাররমসহ সারাদেশের মসজিদগুলোতে ঈদের নামাজ শেষে করোনা মহামারী থেকে মুক্তি ও মানবতার কল্যাণ কামনায় আল্লাহর দরবারে ফরিয়াদ জানিয়েছেন মুসল্লিরা।

ঢাকা মহানগরের দুই সিটি কর্পোরেশনের কর্মকর্তারা জানিয়েছেন তাদের সাড়ে ২১ হাজার পরিচ্ছন্ন কর্মী কোরবানির পশুর বর্জ্য সরিয়ে ফেলার কাজ শুরু করেছে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ফজলে নুর তাপস জানিয়েছেন আগামী ২৪ ঘণ্টার মধ্যে কুরবানির পশুর বর্জ্য সরিয়ে ফেলা সম্ভব হবে।

এদিকে, আজ বিকেল থেকেই কোরবানির পশুর চামড়া বক্রী শুরু হয়েছে। যদিও বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মোহাম্মাদ শাহীন আহমেদ আগেই জানিয়েছিলেন যে গত দুবছরের তিক্ত অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে তারা চামড়া সংগ্রহে আগেভাগেই প্রস্তুতি নিয়ে রেখেছেনে। কিন্ত কাঁচা চামড়ার পাইকারা অভিযোগ করেছেন ঢাকায় মাত্র একশ থেকে দেড়শ টাকায় গরুর চামড়া বিক্রি হচ্ছে যদিও এবার ঢাকায় লবণ যুক্ত প্রতি বর্গফুট গরু বা মহিষের চামড়ার দর ৪০ থেকে ৪৫ টাকা নির্ধারণ করে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

কাচা চামড়ার ব্যবসায়ীরা বলেছেন সঠিক দাম না পাওয়া গেলে গত বছরের মত এবারও চামড়া নষ্ট হও্যার আশংকা রয়েছে। দেশে বছর জুড়ে যে পরিমাণ চামড়া পাওয়া যায় তার অর্ধেকের বেশি আসে কুরবানির পশু থেকে। চামড়া ও চামড়া জাত সামগ্রী বাংলাদেশের অন্যতম রপ্তানি পণ্য। রপ্তানি উন্নয়ন ব্যুরোর দেয়া তথ্য মোতাবেক ২০২০-২১ অর্থ বছরে বাংলাদেশ প্রায় ৪০০ কোটি ডলারের চামড়া ও চামড়া জাত পণ্য রপ্তানি করেছে।

ঈদের দিন স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্য মোতাবেক দেশে গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমনে মারা গেছেন ১৭৩ জন এবং আক্রান্তি হয়েছেন ৭ হাজার ৬১৪ জন।

অনলাইন আপডেট

আর্কাইভ