রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১
Online Edition

জিম্বাবুয়ে সফরের জন্য বাংলাদেশ দল ঘোষণা

 

স্পোর্টস রিপোর্টার: জিম্বাবুয়ে সফরের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি। টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজের জন্য দল ঘোষণা করা হয়েছে। একটি টেস্ট, তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলার জন্য ২৯ জুন ভোরে ঢাকা ত্যাগ করবে বাংরাদেশ ক্রিকেট দল। টেস্ট এবং ওয়ানডে দলে আছেন ১৭ জন করে ক্রিকেটার। টি-টোয়েন্টি স্কোয়াডে রাখা হয়েছে ১৬ জনকে। তিন ফরম্যাটের দলে নতুন মুখ শুধু একজন। তিনি শামিম হোসেন পাটোয়ারী। তিন ফরম্যাটেই আছেন সাকিব আল হাসান। যুব বিশ্বকাপ বিজয়ী দলের সদস্য শামিম পাটোয়ারী এবারের প্রিমিয়ার লিগে প্রাইম দোলেশ্বরের হয়ে বেশ ভালো খেলেছেন। তাকে রাখা হয়েছে টি-টোয়েন্টি দলে। 

এছাড়া এবারের প্রিমিয়ার লিগে দারুণ খেলেছেন শেখ জামাল অধিনায়ক নুরুল হাসান সোহান আছেন। তার জায়গা হয়েছে তিন ফরম্যাটের দলেই। এদিকে সর্বশেষ টেস্ট দল থেকে বাদ পড়েছেন মাত্র একজন; মোহাম্মদ মিঠুন। টেস্ট দলে আবার ফেরানো হয়েছে অফ স্পিনার নাইম হাসানকেও। ওয়ানডে দলে ঠিকই আছেন মিঠুন। অন্যদিকে সর্বশেষ ওয়ানডে দল থেকে জিম্বাবুয়ে সফরে জায়গা পাননি সৌম্য সরকার। টি-টোয়েন্টি দলে আছেন এ বাঁহাতি। আগেই জানা টি-টোয়েন্টি সিরিজ খেলবেন না মুশফিকুর রহীম। তাকে বাইরে রেখেই ১৬ জনের দল সাজানো হয়েছে। ওই দলে নেই সবশেষ টি-টোয়েন্টি স্কোয়াডের দুই পেসার আল-আমিন হোসেন আর হাসান মাহমুদ।

এদিকে বাংলাদেশ ক্রিকেট দলের আসন্ন সফরের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড। যেখানে এক টেস্ট, তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি খেলবে টাইগাররা। সফরটি শুরু হবে টেস্ট ম্যাচ দিয়ে। যা মাঠে গড়াবে ৭ জুলাই থেকে। এরপর হবে ওয়ানডে সুপার লিগের তিন ম্যাচ। এই ম্যাচ তিনটি হবে যথাক্রমে ১৬, ১৮ ও ২০ জুলাই। ওয়ানডে সিরিজ শেষে টি-টোয়েন্টি ক্রিকেট দিয়ে সফরের সমাপ্তি টানবে বাংলাদেশ। কুড়ি ওভারের ম্যাচ তিনটি হবে যথাক্রমে ২৩, ২৫ ও ২৭ জুলাই। সবগুলো ম্যাচই হবে দিনের আলোয়। বাংলাদেশ সময় দুপুর দেড়টা থেকে হবে ওয়ানডে ও টেস্ট ম্যাচ। আর টি-টোয়েন্টি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৪টা থেকে। এর বাইরে টেস্টের আগে ৩ ও ৪ জুলাই একটি দুইদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। এরপর ওয়ানডে সিরিজের আগে ১৪ জুলাই হবে একদিনের প্রস্তুতি ম্যাচ। সবগুলো ম্যাচই হবে হারারে স্পোর্টস ক্লাব মাঠে। 

টেস্ট স্কোয়াড

মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, মোহাম্মদ সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাশ, ইয়াসির আলী চৌধুরী, কাজী নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ রাহী, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরী ও শরিফুল ইসলাম।

ওয়ানডে স্কোয়াড

তামিম ইকবাল খান, নাঈম শেখ, লিটন কুমার দাশ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিথুন, আফিফ হোসেন, কাজী নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও শরিফুল ইসলাম।

টি-টোয়েন্টি স্কোয়াড

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, নাঈম শেখ, লিটন কুমার দাশ, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারি, কাজী নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

অনলাইন আপডেট

আর্কাইভ