রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১
Online Edition

বন্ধ হচ্ছে অ্যাপল ডেইলি  শেষ সংখ্যা আজ

২৩ জুন, এএফপি : অবশেষে বন্ধ হয়ে যাচ্ছে চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ের গণতন্ত্রপন্থী সংবাদপত্র অ্যাপল ডেইলি। গতকাল বুধবার সংবাদপত্রটির কর্তৃপক্ষ জানিয়েছে, আজ বৃহস্পতিবার অ্যাপল ডেইলির সর্বশেষ সংখ্যা প্রকাশিত হবে। হংকংয়ে নতুন পাস হওয়া জাতীয় নিরাপত্তা আইনের আওতায় সরকারি দমনপীড়নের মুখে বন্ধ হয়ে যাচ্ছে আলোচিত এই সংবাদপত্রটি।

নিজেদের ওয়েবসাইটে দেওয়া এক বার্তায় ২৬ বছরের পুরোনো সংবাদপত্রটির মালিক প্রতিষ্ঠান নেক্সট ডিজিটাল কর্তৃপক্ষ জানিয়েছে, গতকাল মধ্যরাত থেকে সব কার্যক্রম গুটিয়ে নেওয়ার সিদ্ধান্ত হয়। আজ বৃহস্পতিবার প্রকাশিত হবে অ্যাপল ডেইলির শেষ সংখ্যা। এমনকি গতকাল মধ্যরাত থেকে অ্যাপল ডেইলির ওয়েবসাইট আর হালনাগাদ করা হয়নি ।

সংবাদপত্রটি বরাবরই বেইজিংবিরোধী অবস্থানের জন্য পরিচিত। ১৭ জুন ভোরে অ্যাপল ডেইলির কার্যালয়ে নজিরবিহীন তল্লাশি চালায় পুলিশ। এতে হংকং পুলিশের ৫০০ সদস্য অংশ নেন। জাতীয় নিরাপত্তা আইনে গ্রেপ্তার করা হয় সংবাদপত্রটির প্রধান সম্পাদক রায়ান ল ও প্রধান নির্বাহী কর্মকর্তা চিওয়ং কিম-হাংসহ পাঁচজনকে।

ওই সময় পুলিশ জানায়, হংকং ও চীনের নেতাদের বিরুদ্ধে অ্যাপল ডেইলি ‘নিষেধাজ্ঞার আবেদন’ করে প্রতিবেদন প্রকাশ করেছে। এ জন্য অভিযান চালিয়ে আটক করা হয়েছে সংশ্লিষ্টদের। প্রতিবেদন প্রকাশের দায়ে হংকংয়ের নতুন জাতীয় নিরাপত্তা আইনের অধীনে গ্রেপ্তারের ঘটনা এটিই প্রথম।

অনলাইন আপডেট

আর্কাইভ