ঢাকা, রোববার 26 September 2021, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী
Online Edition

যুক্তরাষ্ট্রের মহামারি মোকাবিলায় বড় হুমকি ডেল্টা ভ্যারিয়েন্ট: ফাউচি

সংগ্রাম অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি বলেছেন, নভেল করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট যুক্তরাষ্ট্রের সীমান্তে কোভিড-১৯ নির্মূল করতে সবচেয়ে বড় হুমকি। মঙ্গলবার তিনি এই মন্তব্য করেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

ড. ফাউচি বলেন, কোভিড-১৯ এর মূল ধরনের চেয়ে প্রশ্নাতীতভাবে ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ ক্ষমতা বেশি। একই সঙ্গে এটি রোগের ভয়াবহতা বাড়ানোর জন্যও দায়ী।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী বলেছিলেন, বিশ্বে করোনাভাইরাসের সবচেয়ে শক্তিশালী ভ্যারিয়েন্টে পরিণত হচ্ছে ডেল্টা ভ্যারিয়েন্ট।

ফাউচি বলেছেন, ফাইজার-বায়োএনটেকসহ যুক্তরাষ্ট্রে অনুমোদিত টিকাগুলো ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর।

তার কথায়, আমাদের হাতিয়ার রয়েছে। তাই আসুন, এগুলো ব্যবহার করে সংক্রমণকে ধ্বংস করি।

এর আগে শুক্রবার যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি​) ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। সংস্থাটির পরিচালক ড. রোশেল ওয়ালেনস্কি বলেন, ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট শিগগিরই যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের শক্তিশালী স্ট্রেইনে পরিণত হতে পারে।

উল্লেখ্য, ভারতে এই ভ্যারিয়েন্ট প্রথম শনাক্ত হয়। এপ্রিল থেকে মে মাস পর্যন্ত ভারতে করোনা সংক্রমণের ভয়াবহ দ্বিতীয় ঢেউয়ের জন্য ডেল্টা ভ্যারিয়েন্টকে দায়ী করা হচ্ছে। 

যুক্তরাজ্যেও ছড়িয়ে পড়েছে ডেল্টা ভ্যারিয়েন্ট। দেশটির ৮০ শতাংশের বেশি নগর ও শহরে সাপ্তাহিক আক্রান্তের সংখ্যা বেড়েছে। গত সপ্তাহে করোনায় আক্রান্তের সংখ্যা এক-তৃতীয়াংশ বেড়ে হয়েছে ৬১ হাজার ১৮১ জন। ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ‘ফ্রিডম ডে’ (বিধিনিষেধ প্রত্যাহারের দিন) এক মাস পিছিয়ে দিয়েছেন। ধারণা করা হচ্ছে, দেশটিতে করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ শুরু হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ