ঢাকা, রোববার 26 September 2021, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী
Online Edition

পেরুতে সড়ক দুর্ঘটনায় ২৭ খনি শ্রমিক নিহত

সংগ্রাম অনলাইন ডেস্ক: দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে সড়ক দুর্ঘটনায় একটি খনির ২৭ শ্রমিক নিহত ও আরও ১৩ জন আহত হয়েছেন। 

শুক্রবার স্থানীয় সময় রাতে একটি বাস ওই শ্রমিকদের নিয়ে প্যালেনকাটা খনি থেকে পেরুর দক্ষিণাঞ্চলীয় শহর আরেকিপা যাওয়ার সময় দুর্ঘটনায় পড়ে, জানিয়েছে খনিটির পরিচালনা কোম্পানি হকসচাইল্ড মাইনিং।

“এই খবরে আমরা সবাই অত্যন্ত মর্মাহত হয়েছি। ইতোমধ্যেই আমরা ঘটনার বিষয়ে বিস্তারিত তদন্ত শুরু করেছি,” লন্ডনভিত্তিক হকসচাইল্ড মাইনিংয়ের প্রধান নির্বাহি ইগনাসিও বুস্তামান্তে এমনটি বলেছেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।  

লুকানাস প্রদেশের এ ঘটনায় শ্রমিকদের বহনকারী বাসটি রাস্তা থেকে একটি গিরিসঙ্কটের প্রায় ২০০ মিটার নিচে পড়ে যায় বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। 

ঘটনাস্থল থেকে আসা ভিডিও ফুটেজে দুর্ঘটনায় পড়া বাসটিকে একটি পর্বতের ঢালে পড়ে থাকতে দেখা যায়, বাসটির ছাদ ও জানালাগুলো থেতলে গেছে।

পেরুর দক্ষিণাঞ্চলীয় সড়কগুলো বিপজ্জনক ও ঘন ঘন সড়ক দুর্ঘটনার জন্য কুখ্যাত। 

বিনিয়োগকারীরা ও সরকারগুলো খনিগুলোতে মৃত্যুর সংখ্যা কমিয়ে আনার জন্য খনি কোম্পানিগুলো চাপে রেখেছে। ফলে নিরাপত্তা ইস্যুটি এসব কোম্পানির জন্য একটি উদ্বেগের বিষয়ে পরিণত হয়েছে।

রূপা ও সোনার খনি হকসচাইল্ডের প্যালেনকাটাতে গত বছর পাথর পড়ে এক কর্মীর মৃত্যু হয়েছিল। কিন্তু ২০১৯ সালে খনিটিতে কারও মৃত্যু হয়নি বলে এ সংক্রান্ত বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে। 

মেম্বার্স অব দ্য ইন্টারন্যাশনাল কাউন্সিল অন মাইনিং এন্ড মেটালস (আইসিএমএম) ২০২০ সালে ৪৪টি মৃত্যু রেকর্ড করেছিল, যা আগের বছর ২০১৯ সালের ২৮৭ জনের তুলনায় অনেক কম। ২০১৯ সালে ব্রাজিলে একটি খনির বাঁধ ভেঙে ২৭০ জনের মৃত্যু হয়েছিল বলে চলতি মাসের প্রথমদিকের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ