ঢাকা, সোমবার 27 September 2021, ১২ আশ্বিন ১৪২৮, ১৯ সফর ১৪৪৩ হিজরী
Online Edition

করোনায় স্বাস্থ্যসেবা: এখনও অর্ধেকের বেশি জেলায় নেই আইসিইউ

সংগ্রাম অনলাইন ডেস্ক: ঠাকুরগাঁওয়ের গোয়ালপাড়ার আব্দুস সামাদ কোভিড নিয়ে জেলা সদর হাসপাতালে ভর্তি হয়েছিলেন। উচ্চ গতির অক্সিজেন দেওয়ার জন্য চারদিন আগে তাকে রংপুর নিতে বলেছিলেন চিকিৎসকরা।বিডিনিউজ

কিন্তু রংপুরে কোনো আইসিইউ শয্যা খালি না থাকায় ৯০ এর কম অক্সিজেন স্যাচুরেশন নিয়ে ঠাকুরগাঁওয়েই থাকতে হচ্ছে তাকে।

সামাদের মেয়ে শারমীন সামাদ জানান, তার বাবার বয়স ৬৮ বছর। ডায়েবেটিসসহ আরও কিছু জটিলতা আছে। ঠিকমত খেতে না পারায় তিনি খুবই দুর্বল হয়ে পড়েছেন। উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেওয়ার মত শারীরিক অবস্থাও তার নেই।

দেশের সীমান্ত জেলাগুলোতে করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। গত এক দিনে ঠাকুরগাঁওয়ের ৩৭৪ জনের নমুনা পরীক্ষা করে ১০৯ জনের কোভিড শনাক্ত হয়েছে। এই জেলায় শনাক্তের হার ২৯ শতাংশের বেশি।

অন্য জেলাগুলোতেও সংক্রমণ পরিস্থিতিও উদ্বেগজনক। ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার উদ্বেগে থাকার কথা জানিয়েছেন চিকিৎসকেরা।

কিন্তু কোভিড মহামারীর মধ্যে এক বছর কেটে গেলেও জেলা পর্যায়ের হাসপাতালগুলো কোভিড চিকিৎসার জন্য প্রস্তুত হয়ে ওঠেনি। জেলার হাসপাতালগুলোতে ‘পর্যাপ্ত’ শয্যার ব্যবস্থা করার কথা বলা হলেও আইসিইউ সুবিধা খুবই অপ্রতুল।

সরকারি তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার পর্যন্ত দেশের ৬৪ জেলার মধ্যে ৩৭টিতেই কোভিড চিকিৎসার জন্য আইসিইউ নেই।

এর মধ্যে ঢাকা বিভাগের ৫টি, চট্টগ্রামের ৮টি, রংপুরের ৬টি, সিলেটের ২টি, বরিশালের ৪টি, খুলনার ৪টি, রাজশাহীর ৬টি ও ময়মনসিংহের ২টি জেলা রয়েছে।

সারা দেশে মোট আইসিইউ শয্যা সংখ্যা ২৪২০টি। এর মধ্যে ১২১৮টি ঢাকা মহানগরে এবং ৫৯টি চট্টগ্রাম মহানগরে। বাকি ১১৪৩টি আইসিইউ শয্যা রয়েছে ২৫টি জেলায়।

ঢাকা ও চট্টগ্রাম বাদে বিভিন্ন জেলায় ‘হাই ফ্লো নেইজল ক্যানুলা’ সম্বলিত আইসিইউ সমতুল্য শয্যা আছে ১৬০৩টি।  ১১টি জেলায় সেরকম শয্যাও নেই।

অনলাইন আপডেট

আর্কাইভ