ঢাকা, রোববার 26 September 2021, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী
Online Edition

আলোচনা কিংবা সংঘাত, সবকিছুর জন্যই প্রস্তুত: কিম জং উন

সংগ্রাম অনলাইন ডেস্ক: উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বলেছেন যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা কিংবা সংঘাত সবকিছুর জন্যই তার দেশের প্রস্তুত থাকতে হবে। বিশেষ করে সংঘাতের জন্য পুরোপুরি প্রস্তুতি রাখতে হবে। এই মন্তব্যের মাধ্যমে নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন নিয়ে কোনও মন্তব্য করলেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

নতুন মার্কিন প্রশাসন উত্তর কোরিয়ার সঙ্গে কূটনৈতিক যোগাযোগ স্থাপনের চেষ্টা করলেও তা উপেক্ষা করেছে পিয়ংইয়ং। উত্তর কোরিয়াকে পারমাণবিক অস্ত্র ত্যাগ করতে বলছে যুক্তরাষ্ট্র। তবে বরাবরই তা প্রত্যাখ্যান করেছে উত্তর কোরিয়া। আর পারমাণবিক পরীক্ষার কারণে দেশটির ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দল ওয়ার্কাস পার্টির এক বৈঠকে সাম্প্রতিক মন্তব্য করেন কিম জং উন। দলটির সিনিয়র নেতাদের এই বৈঠক এই সপ্তাহে পিয়ংইয়ংয়ে শুরু হয়েছে। এতে তিনি বলেন, ‘আমাদের রাষ্ট্রের মর্যাদা এবং স্বাধীন উন্নয়নের স্বার্থরক্ষায় সংঘাতের জন্য আমাদের পুরোপুরি প্রস্তুত থাকতে হবে।’ এছাড়া শান্তিপূর্ণ পরিবেশ ও উত্তর কোরিয়ার নিরাপত্তা নিশ্চিত করতেও প্রস্তুত থাকতে হবে বলেও জানান তিনি।

এছাড়া কোরিয়া উপত্যকায় স্থিতিশীল নিরাপত্তা বজায় রাখার নিয়ন্ত্রণ নিতে যে কোনও ঘটনার প্রতি দ্রুত ও তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানানোর জন্যও তার দেশকে প্রস্তুত থাকতে হবে বলেও জানান উত্তর কোরিয়ার নেতা।

অনলাইন আপডেট

আর্কাইভ