ঢাকা, সোমবার 19 April 2021, ৬ বৈশাখ ১৪২৮, ৬ রমযান ১৪৪২ হিজরী
Online Edition

ট্রাম্পের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

সংগ্রাম অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের হেলথ এন্ড হিউম্যান সার্ভিসের মন্ত্রী আ্যলেক্স এজার পদত্যাগ করেছেন। ক্যাপিটল হিলে সন্ত্রাসী হামলার প্রতিবাদে তিনি পদত্যাগ করলেন। আগামী ২০শে জানুয়ারি নতুন প্রেসিডেন্ট জোসেফ বাইডেনের শপথ গ্রহণের প্রথম দিন থেকেই এই পদত্যাগ কার্যকর হবে।

তিনি আইনসভা ক্যাপিটল হিলে সন্ত্রাসী হামলা এবং এ ঘটনায় প্রেসিডেন্ট ট্রাম্পের দেরীতে নিন্দা জানানোর সমালোচনা করে তার পদ থেকে সরে দাঁড়ান। তিনিসহ বিদায় বেলায় ট্রাম্পের ক্যাবিনেট থেকে ৪ জন মন্ত্রী পদত্যাগ করলেন।

মি. এজার বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের এই নিন্দা জানানোর বিলম্বের কারণে তার  প্রশাসনের গত চার বছরের সকল অর্জন হুমকির মুখে পড়েছে।তিনি মনে করেন এই ঘটনার সাথে সাথে নিন্দা জানানো উচিত ছিল প্রেসিডেন্টের।

স্বাস্থ্যমন্ত্রী এজার সকল প্রকার সহিংসতার নিন্দা করেন। ক্যাপিটল হিলে হামলাকে মার্কিন গণতন্ত্রের ওপর হামলা বলে উল্লেখ করেন তিনি।

আ্যলেক্স এজার বলেন, প্যানডামিক শুরুর পর থেকে অতি দ্রুততম সময়ে একটি কার্যকর ভ্যাকসিন নিয়ে আসার জন্য তার প্রশাসন প্রাণপন কাজ করেছে এবং সফল হয়েছে।

ভ্যাকসিন সরবরাহের নীতি ও কৌশল নিয়ে ট্রাম্প প্রশাসন তীব্র সমালোচনার মুখে পড়েছে। ভ্যাকসিন নিয়ে ট্রাম্প প্রশাসন বাইডেনের টিমের সাথে সহযোগিতা করেনি।

চলতি সপ্তাহে বাইডেন টিমকে কোভিড ভ্যাকসিন সংক্রান্ত ডেটা সরবরাহ করা হচ্ছে। ৩০ মিলিয়নের বেশি ভ্যাকসিন ডোজের মধ্যে ট্রাম্প প্রশাসন প্রায় ১১ মিলিয়ন ডোজ সরবরাহ করতে পেরেছে দেশব্যাপী।

উল্লেখ্য, করোনায় বিপর্যস্ত আমেরিকায় এপর্যন্ত মারা গেছেন ৩ লাখ ৯৫ হাজার ৬৮৫ জন। মোট আক্রান্ত ২ কোটি ৩৭ লাখ ৫৯ হাজার ৭৪৩ জন। আমেরিকার হাসপাতাল গুলোতে বেডের তীব্র সংকট বিরাজ করছে। বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্পের ওপর করোনা নিয়ে যুক্তরাষ্ট্রের মানুষের রয়েছে প্রচণ্ড ক্ষোভ। এই অতিমারিকে তিনি তুচ্ছ তাচ্ছিল্য করেছেন। বলেছেন, সামান্য ফ্লু। তার অবস্থান ছিল মাস্ক ব্যবহারের বিরুদ্ধে। মানেননি স্বাস্থ্য বিশেষজ্ঞদের বিধি নিষেধ। বলেছেন, গরম আসলে এমনিতেই কমে যাবে করোনার প্রকোপ। ছিলেন দেশব্যাপী লকডাউনের বিরুদ্ধে। কোভিড-১৯ কে তিনি চায়নিজ ভাইরাস বলে আখ্যায়িত করেন। পরে প্রেসিডেন্ট নিজেও করোনায় আক্রান্ত হন।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ