রবিবার ১৮ এপ্রিল ২০২১
Online Edition

তিন কোটি টিকা বিনামূল্যে বিতরণ করবে সরকার

স্টাফ রিপোর্টার : অক্সফোর্ড থেকে তিন কোটি টিকা কিনবে বাংলাদেশ। প্রথম দফায় এসব টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নীতিমালা অনুযায়ী জনগণের মাঝে বিনামূল্যে বিতরণ করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।
গতকাল সোমবার এ সভা হয়। প্রধানমন্ত্রী  গণভবন থেকে অনলাইনে সচিবালয়ে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সাংবাদিকদের এই তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব ড. খন্দকার আনোয়ারুল ইসলাম।
তিনি জানান, কোভিড-১৯ এর সেকেন্ড ওয়েভ মোকাবিলা ও ভ্যাকসিন সংগ্রহের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়। এছাড়া ভারত থেকে টিকা কেনার বিষয়ে যে সমঝোতা হয়েছে, বৈঠকে সেটার অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী।
সচিব আরও জানান, টিকা কেনার জন্য ৭৩৫ কোটি ৭৭ লাখ টাকা অর্থ মন্ত্রণালয় স্বাস্থ্য মন্ত্রণালয়কে দিয়েছে। মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী, দেশে প্রথম আসা তিন কোটি টিকা বিনামূল্যে জনগণের মধ্যে বিতরণ করা হবে। ডব্লিউএইচও’র প্রটোকল মেনে বিতরণ করা হবে এইসব টিকা।
এদিকে করোনার বিস্তার রোধে আরও কঠোর হতে যাচ্ছে সরকার। সংক্রমণ নিয়ন্ত্রণে মাস্ক পরার ওপর আরও কড়াকড়ি আরোপ করা হবে। মাস্ক না পরলে সর্বোচ্চ জরিমানা করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ। পরিমাণ কত সেটা নিশ্চিত না করলেও সর্বোচ্চ জরিমানা করতে প্রশাসনকে নির্দেশনা দেয়া হয়েছে। এভাবে এক সপ্তাহ দেখার পর জেল দেয়ার মতো কঠোর অবস্থানেও যেতে পারে সরকার।
সচিব জানান, মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী, দেশে প্রথম আসা তিন কোটি টিকা বিনামূল্যে জনগণের মধ্যে বিতরণ করা হবে। ডব্লিউএইচও এর প্রটোকল মেনে বিতরণ করা হবে এইসব টিকা। টিকা কেনার জন্য ৭৩৫ কোটি ৭৭ লাখ টাকা স্বাস্থ্য মন্ত্রণালয়কে দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

অনলাইন আপডেট

আর্কাইভ