বুধবার ২০ অক্টোবর ২০২১
Online Edition

দাকোপে ফসলের আবাদি জমির পরিমাণ আশঙ্কাজনক হারে কমেছে

খুলনার উপকূলীয় দাকোপ উপজেলায় ফসলের আবাদি জমিতে বেসরকারি গ্যাস কোম্পানি

খুলনা অফিস : খুলনার উপকূলীয় দাকোপ উপজেলায় ফসলের আবাদ জমি বেসরকারি গ্যাস কোম্পানি, আধা নিবিড় চিংড়ি উৎপাদন খামার ও কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানের কারণে কৃষি জমির পরিমাণ আশঙ্কাজনক হারে কমেছে বলে অভিযোগ উঠেছে।
উপজেলা পরিসংখ্যান কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, দাকোপে এলপি গ্যাস কোম্পানি রয়েছে তিনটি ও ১৭টি আধা নিবিড় (সেমি ইনটেনসিভ) চিংড়ি উৎপাদর খামার রয়েছে। বেসরকারি এসব প্রতিষ্ঠানের জন্য ফসলের আবাদ জমির পরিমাণ কমেছে বলে জানায় সূত্রটি। তবে কতটুকু কমেছে তার সঠিক পরিমাপ সংরক্ষিত নেই ওই কার্যালয়ে।
উপজেলা কৃষি সম্প্রসারণ কার্যালয় সূত্রে, গত পাঁচ বছরে মোট ফসলি জমির পরিমাণ ১ হাজার ৪৫৮ হেক্টর কমেছে। হিসেবমতে, ২০১৫ সালে মোট ফসলি জমির পরিমাণ ছিল ২৪ হাজার ৮০৯ হেক্টর। সর্বশেষ ২০২০ সালে এসে মোট ফসলি জমির পরিমাণ দাড়িয়েছে ২৩ হাজার ৩৫১ হেক্টরে। খুলনা জেলার মধ্যে সবচেয়ে বেশি আমন আবাদ হয় দাকোপে। এ বছর ১৮ হাজার ৮০০ হেক্টর জমিতে আমন ধানের আবাদ হয়েছে। ২০১৬ সালের খরিপ-২ মওসুমে আমন আবাদ হয়েছিল ১৯ হাজার ৬২০ হেক্টর জমিতে।
কৃষিকাজ থেকে বঞ্চিত খলিশা গ্রামের বাসিন্দা অনিল দাস। তিনি জানান, বেসরকারি প্রতিষ্ঠান গড়ে ওঠায় এলাকার কোনো উন্নয়ন হয়নি। কোম্পানি হয়েছে কিন্তু স্থানীয়দের কর্মসংস্থান হয়নি। ক্ষোভের মধ্যদিয়ে অনিল জানালেন কোম্পানি কর্তৃপক্ষ বাইরের লোকজন নিয়ে কাজ করছে। হাতেগোনা কয়েকজন স্থানীয় লোক কাজ করছে প্রতিষ্ঠানগুলোতে।
অভিযোগ রয়েছে, বেসরকারি ওই প্রতিষ্ঠানগুলো এতটাই শক্তিশালী যে, কোনো ধরনের সরকারি নীতিমালা ছাড়াই কৃজি জমির ব্যবহার ও নদী দখলে নিয়ে কার্যক্রম শুরু করে। নিজেদের প্রভাব বিস্তার করে কৃষি জমিতে বালু ভরাট করে। সরকারের কোনো নির্দেশনারও তোয়াক্কা করে না।
জানা যায়, দাকোপ উপজেলার পশুর নদের পাশে চুনকুড়ি গ্রামে এনার্জিপ্যাক-জি গ্যাস কোম্পানি, চালনা পৌরসভার খলিশা গ্রামে বিএমএলপিজি গ্যাস কোম্পানি ও বাণীশান্তার আমতলা গ্রামে গ্রীনটাউন এলপিজি গ্যাস কোম্পানিসহ ব্যক্তি মালিকানাধীন বড় বড় আধা নিবিড় পদ্ধতিতে চিংড়ি উৎপাদনের খামার রয়েছে। এরমধ্যে এনার্জিপ্যাক-জি গ্যাসকে নদীর পাড় দখল ও পরিবেশ আইনে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা আদায় করেছিল খুলনা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

অনলাইন আপডেট

আর্কাইভ