বৃহস্পতিবার ২৬ নবেম্বর ২০২০
Online Edition

 নানা অভিযোগ সত্ত্বেও আরও ৩ বছরের জন্য ওয়াসার এমডি হলেন তাকসিম এ খান

স্টাফ রিপোর্টার: হাজারো সমালোচনা সত্ত্বেও অবশেষে আরও তিন বছরের জন্য ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে দায়িত্ব পেলেন প্রকৌশলী তাকসিম এ খান। এ নিয়ে ষষ্ঠ দফায় তার মেয়াদ বাড়ানো হল। ওয়াসা বোর্ডের সুপারিশের প্রেক্ষিতে তাকসিম এ খানের নিয়োগ সংক্রান্ত ফাইল অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বৃহস্পতিবার স্থানীয় সরকারের বিভাগের উপসচিব মোহাম্মদ সাঈদ উর রহমান স্বাক্ষরিত এক আদেশে এই তথ্য জানানো হয়। যার স্মারক নং-৪৬.০০.০০০০.০৮৫.১১.০৮৫.২০২০.৬৫০। আদেশে বলা হয়, পানি সরবরাহ ও পয়:নিষ্কাশন কর্তৃপক্ষ আইন ১৯৯৬ এর ২৮ (২) ধারা মোতাবেক প্রকৌশলী তাকসিম এ খানকে তার বর্তমান চাকুরীর মেয়াদ পূর্ণ হওয়ার পর  অর্থাৎ ১৪ অক্টোবর ২০২০ হতে তিন বছরের জন্য ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ/পুনঃনিয়োগের জন্য সরকারের পক্ষ থেকে অনুমোদন দেয়া হলো। এছাড়া একই মন্ত্রণালয়ের উপ সচিব সাঈদ উর রহমান  স¦াক্ষরিত এক আদেশে প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহকে চট্টগ্রাম ওয়াসার  এমডি হিসেবে পুন:নিয়োগ দেয়া হয়েছে। তার মেয়াদ শেষ হবার কথা ছিল চলতি মাসের ৩১ অক্টোবর। 

এর আগে গতকাল বৃহস্পতিবার গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব (পানি সরবরাহ অনুবিভাগ) মোহাম্মদ ইবরাহিম। তিনি বলেন, এই দুইজনকে আরও তিন বছরের জন্য ঢাকা ও চট্টগ্রাম ওয়াসার এমডি নিয়োগের ফাইল প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। আমরা তাদের (ওয়াসা কর্তৃপক্ষ) জানিয়ে দিয়েছি। ওয়াসা হচ্ছে কমার্শিয়াল করপোরেট বডি। অনুমোদনের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে, এ নিয়োগের বিষয়ে আমাদের এখন থেকে কোনো প্রজ্ঞাপন হবে না। এখন ওয়াসা বোর্ডের সঙ্গে তার (তাকসিম এ খান) চুক্তি হবে।

গত ১৯ সেপ্টেম্বর অনলাইনে ঢাকা ওয়াসা বোর্ডের ৯৭তম সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় ৯ জন সদস্যের মধ্যে ৬ জন চুক্তির মেয়াদ বাড়ানোর পক্ষে মত দেয়। এ কারণে বোর্ড প্রকৌশলী তাকসিমের মেয়াদ বাড়ানোর পক্ষে স্থানীয় সরকার বিভাগে প্রস্তাব পাঠানোর ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করে।

প্রকৌশলী তাকসিম এ খান ২০০৯ সালে প্রথম ঢাকা ওয়াসার এমডি হিসেবে নিয়োগ পান। এরপর চারবার তার চুক্তির মেয়াদ বাড়ায় ওয়াসা বোর্ড। পঞ্চমদফা চুক্তির সময়সীমা শেষ হচ্ছে আগামী ১৪ অক্টোবর। নতুন করে চুক্তির মেয়াদ বাড়াতে গত ২৬ আগস্ট অনুষ্ঠিত বোর্ড সভায় এ বিষয়ে আলোচনা হয়। পরে স্থানীয় সরকার বিভাগে প্রস্তাব পাঠানো হয়।

আরও ৩ বছরের জন্য তাকসিম এ খান ওয়াসার এমডি হচ্ছেন এ খবরে সামাজিক যোগাযোগমাধ্যমসহ সর্বত্র ব্যাপক সমালোচনা হয়। ঢাকা ওয়াসা বোর্ড চেয়ারম্যান ড. এম এ রশিদ সরকার গত ১০ সেপ্টেম্বর মারা যাওয়ার পর নতুন চেয়ারম্যান নিয়োগের আগেই তড়িঘড়ি করে এমডি নিয়োগের সুপারিশ দিল ঢাকা ওয়াসা বোর্ড।

তবে সংশ্লিষ্টরা বলছেন, ঢাকা ওয়াসা বোর্ড এমডি নিয়োগের বিষয়ে তাদের সুপারিশ দিতে পারে। কিন্তু নিয়োগ দেবে স্থানীয় সরকার বিভাগ। কিন্তু অতিরিক্ত সচিব বলছেন, ওয়াসা বোর্ড এমডিকে নিয়োগ দিবে, এই তথ্যটি সঠিক নয়। 

অনলাইন আপডেট

আর্কাইভ