ঢাকা, বুধবার 23 September 2020, ৮ আশ্বিন ১৪২৭, ৫ সফর ১৪৪২ হিজরী
Online Edition

সবার আগে বাজারে আসবে রাশিয়া’র করোনা টিকা

স্টাফ রিপোর্টার : নভেল করোনাভাইরাসের টিকা উদ্ভাবনে নিয়োজিত দেশগুলোর মধ্যে সবার আগে রাশিয়া তাদের করোনা টিকা বাজারে আনতে যাচ্ছে। খবর সিএনএন।

বুধবার রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) প্রধান ক্রিমিল দিমিত্রিভ জানিয়েছেন, আগামী আগস্টের ১০ তারিখের মধ্যে প্রথম দেশ হিসেবে রাশিয়া তাদের করোনা টিকা বাজারে আনবে।

এ ব্যাপারে ক্রিমিল দিমিত্রিভ বলেছেন, স্পুটনিকের চাদে যাত্রা দেখে মার্কিনীরা যেমন অবাক হয়েছিল। একই ঘটনা ঘটবে করোনা টিকার ক্ষেত্রেও। বিশ্ববাসী অবাক হয়ে রাশিয়ার সাফল্য দেখবে

এর আগে, রাশিয়ার সামরিক বাহিনী ও গ্যামেলিয়া ইনস্টিটিউটের যৌথ উদ্যোগে উদ্ভাবিত করোনা টিকাটি ট্রায়ালের সবকটি ধাপ অতিক্রম করে দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে অনুমোদনের জন্য জমা দেওয়া হয়েছিল।

এদিকে, বাণিজ্য মন্ত্রনালয়ের অনুমতি পাওয়া সাপেক্ষে ব্যাপকভাবে ওই টিকার উৎপাদনে যেতে চায় রাশিয়া। তবে, দেশটির নাগরিকদের জন্য এই টিকা গ্রহণে কোনো ধরনের বাধ্য-বাধ্কতা থাকবে না বলে ক্রেমলিন সূত্রে জানানো হয়েছে।

অন্যদিকে, গ্যামেলিয়া অণুজীববিজ্ঞান ও সংক্রামক রোগ গবেষনা কেন্দ্রের পক্ষ থেকে এর একজন পরিচালক বার্তাসংস্থা তাস'কে জানিয়েছেন, জুলাই এর ২৮ তারিখের মধ্যেই রাশিয়ার করোনা টিকা বাজারে থাকার কথা ছিল। কিন্তু, সাময়িক জটিলতার কারণে তা সম্ভব হয়নি।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এ রাশিয়ায় বুধবার (২৯ জুলাই) পর্যন্ত আক্রান্ত হয়েছেন আট লাখ ২৩ হাজার ৫১৫ জন। মৃত্যু হয়েছে ১৩ হাজার ৫০৪ জনের।

অনলাইন আপডেট

আর্কাইভ