ঢাকা, বৃহস্পতিবার 24 September 2020, ৯ আশ্বিন ১৪২৭, ৬ সফর ১৪৪২ হিজরী
Online Edition

আমেরিকায় প্রতিদিন এক লাখ লোক আক্রান্ত হলেও অবাক হব না: ফাউসি

সংগ্রাম অনলাইন ডেস্ক: আমেরিকার শীর্ষ সংক্রামক বিশেষজ্ঞ অ্যান্তনি ফাউসি বলেছেন, ‘মহামারি মোকাবিলায় যুক্তরাষ্ট্র ভুল পথে হাঁটছে। এ অবস্থা চলতে থাকলে প্রতিদিন এক লাখ লোক আক্রান্ত হলেও অবাক হব না।’

গতকাল মঙ্গলবার মার্কিন সিনেটে স্বাস্থ্য, শিক্ষা, শ্রম ও পেনশন কমিটির এক শুনানিতে ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকসাচ ডিজিজ’র (এনআইএআইডি) পরিচালক ফাউসি বলেন, ‘আমি উদ্বেগে রয়েছি। যা ঘটছে, এতে আমি সন্তুষ্ট নই। কারণ, আমরা ভুল পথে হাঁটছি। আমি সঠিক ভবিষ্যদ্বাণী করতে পারি না, তবে এটি খুব খারাপ হতে চলেছে।’ খবর পার্স টুডে’র। 

ফাউসি আরও বলেন, আমেরিকায় করোনা ভাইরাস বিস্তারের নতুন কেন্দ্রস্থল হিসেবে টেক্সাস ও ফ্লোরিডায় ব্যাপক হারে সংক্রমণ শনাক্ত হচ্ছে। দেশজুড়ে প্রতিদিন এখন ৪০ হাজার রোগী শনাক্ত হচ্ছে।

তিনি বলেন, আমেরিকায় দ্রুত সংক্রমণ কমিয়ে আনা উচিত, যাতে দেশজুড়ে সংক্রমণ মারাত্মক আকার ধারণ না করে। আমাদের হাতে এখন আর পুরোপুরি নিয়ন্ত্রণ নেই। এখন যদি এটা ঘুরে না দাঁড়ায়, তবে দিনে এক লাখ সংক্রমণ ছাড়ালেও অবাক হব না।

ফাউসি মার্কিন তরুণদের জন্য কড়া বার্তা দিয়ে বলেন, তরুণেরা মাস্ক না পরেই এক হয়ে বিপজ্জনক আচরণ করছে। তারা সামাজিক দূরত্বের নিয়ম মানছে না। আমাদের এখন দায়িত্বের দিকে মনোযোগ দেওয়া উচিত। ব্যক্তি ও সামাজিক প্রচেষ্টা হিসেবে মহামারি মোকাবিলা করতে হবে।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, আমেরিকায় করোনায় ২৬ লাখ ৩৬ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত এবং মৃত্যু হয়েছে ১ লাখ ২৭ হাজার ৪২৫ জনের। পার্সটুডে।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ