ঢাকা, বুধবার 23 September 2020, ৮ আশ্বিন ১৪২৭, ৫ সফর ১৪৪২ হিজরী
Online Edition

করোনাভাইরাসে বিশ্বে মৃতের সংখ্যা ৪ লাখ ছাড়ালো

সংগ্রাম অনলাইন ডেস্ক: গত এক মাসেরও কম সময়ে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ১ লাখেরও বেশি বৃদ্ধি পেয়ে চার লাখ ছাড়িয়েছে।একই সময়ে আক্রান্তের সংখ্যা ৩৫ লাখ থেকে ৭০ লাখে উন্নীত হয়েছে।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য অনুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৪ লাখ ৬ হাজার ৪১৩ জনে দাঁড়িয়েছে এবং এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭০ লাখ ৯৭ হাজার ৭১৭ জন।

জেএইচইউর তথ্য অনুসারে, মঙ্গলবার পর্যন্ত মোট ৭ লাখ ৭ হাজার ৪১২ জন করোনাভাইরাসের রোগী নিয়ে বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের দিক দিয়ে যুক্তরাষ্ট্রের পরে দ্বিতীয় অবস্থানে ওঠে এসেছে ব্রাজিল। দক্ষিণ আমেরিকার এ দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৭ হাজার ১৩৪ জন।

গত মাসের মাঝামাঝি সময়ে মৃতের সংখ্যা ছিল তিন লাখের কিছু বেশি এবং মোট আক্রান্তের সংখ্যা ছিল সাড়ে ৩৫ লাখের মত।

বরাবরের মত আক্রান্ত ও মৃতের সংখ্যার শীর্ষে অবস্থান করছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত এক লাখ ১০ হাজার ৯৯৯ জনের মৃত্যু হয়েছে এবং প্রায় ১৯ লাখ ৬০ হাজার ৬৪২ জন আক্রান্ত হয়েছেন। যুক্তরাষ্ট্রের শুধুমাত্র নিউইয়র্ক রাজ্যেই মারা গেছেন ৩০ হাজার ৪১৭ জন।

করোনায় দ্বিতীয় সর্বোচ্চ প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাজ্যে। দেশটিতে এখন পর্যন্ত ৪০ হাজার ৬৮০ জনের মৃত্যু হয়েছে। এর পরেই ইতালিতে ৩৩ হাজার ৯৬৪ জন, ফ্রান্সে ২৯ হাজার ২১২ জন এবং স্পেনে ২৭ হাজার ১৩৬ জন মারা গেছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, যুক্তরাষ্ট্রে অন্যান্য দেশের তুলনায় করোনার পরীক্ষা বেশি করা হয় বলেই দেশটিতে মৃতের সংখ্যা সবচেয়ে বেশি।তিনি জানান, ইতোমধ্যে ৩২ কোটি জনসংখ্যা অধ্যুষিত দেশটিতে ২ কোটিরও বেশি নাগরিকের করোনা পরীক্ষা করা হয়েছে।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ