বৃহস্পতিবার ০১ অক্টোবর ২০২০
Online Edition

এবার খেলোয়াড়দের বেতন কাটতে উদ্যোগী হলো ফিফা

করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপি অনেক বড় আর্থিক ক্ষতির মুখে পড়তে যাচ্ছে ফুটবল খেলোয়াড়রা। বিশেষ করে ইউরোপে। করোনার আক্রমণে বিপর্যস্ত এখন পুরো ইউরোপ। ইতালি, স্পেন, ফ্রান্স, ইংল্যান্ড, নেদারল্যান্ডস, জার্মানি, পর্তুগাল- প্রতিটি দেশই বিপর্যস্ত। যে কারণে অনেক আগেই বন্ধ করে দেয়া হয়েছে ঘরোয়া লিগগুলো। বন্ধ রয়েছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগসহ সব লিগ, টুর্নামেন্ট এবং সিরিজগুলো।

ফুটবল বন্ধ, মাঠে খেলা নেই। সুতরাং, বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে ক্লাবগুলোও। অথচ, তাদের কারো কারো প্রতিদিনই ব্যায় আছে কয়েক মিলিয়ন ইউরো। আয় বন্ধ হয়ে যাওয়ার কারণে এত বড় ব্যায় নির্বাহ করাটাও কঠিন ব্যাপার।এসব কারণে  ইউরোপিয়ান ক্লাবগুলো এরই মধ্যে আলোচনা তুলে দিয়েছে, খেলোয়াড়দের পারিশ্রমিক কমিয়ে আনার বিষয়ে। মেসিদের ক্লাব বার্সা তো ৭০ ভাগ বেতন কাটার প্রস্তাব করা হলেও  খেলোয়াড়দের বাধার মুখে সেটা আর সম্ভব হয়নি, ৫০ ভাগে নেমে এসেছে ক্লাব কর্তৃপক্ষ।

তবে, খেলোয়াড়দের  পারিশ্রমিক কাটার বিষয়ে ক্লাবগুলোর সঙ্গে যোগ দিয়েছে ফুটবলের অভিভাবক সংস্থা ফিফাও। সভাপতি জিয়ান্নি ইনফ্যান্তিনোসহ ফিফার নেতৃবৃন্দ এরই মধ্যে ইউরোপিয়ান ক্লাব অ্যাসোসিয়েশন (ইসিএ) এবং ইউরোপিয়ান ফুটবলারস অ্যাসোসিয়েশনের (ফিফপ্রো) সঙ্গে আলোচনাও সেরে ফেলেছেন। খবরটা দিয়েছে স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কা।ফিফার আহ্বান হচ্ছে, পরিবর্তিত পরিস্থিতিতে যে অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে, সেটা কাটিয়ে উঠতে সব পক্ষকেই সমানভাবে ভূমিকা রাখতে হবে। এ নিয়ে ফিফা একটা প্রস্তবনাও তৈরি করেছে। আগামী সপ্তাহেই সেই প্রস্তাবনাটা প্রকাশ এবং কার্যকর করতে যাচ্ছে ফিফা।ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ ইতিমধ্যেই ফুটবলারদের পারিশ্রমিক কাটার বিষয়ে ঐক্যমতে পৌঁছেছে। তবে, সঙ্গে এটাও বলা আছে, পরিস্থিতি স্বাভাবিক হওয়া মাত্রাই খেলোয়াড়দের সুযোগ-সুবিধা এবং পারিশ্রমিক পূর্বের অবস্থায় ফিরিয়ে আনবে ক্লাবগুলো। ইন্টারনেট।

অনলাইন আপডেট

আর্কাইভ