বুধবার ২৮ অক্টোবর ২০২০
Online Edition

যুক্তরাজ্যের নির্বাচনে জনসনের কনসারভেটিভ পার্টি এগিয়ে

সংগ্রাম অনলাইন ডেস্ক: যুক্তরাজ্য নির্বাচনে কনসারভেটিভ পার্টি এগিয়ে, ৪৪৭টি আসনের ফলাফলে কনজারভেটিভ ২৩২, লেবার ১৫৬ ও ন্যাশনাল পার্টি পেয়েছে ৩৬

চার কোটি ষাট লক্ষ ভোটার ৬৫০জন সংসদ সদস্য এ  নির্বাচনে অংশ নেয়ার পর এখন পর্যন্ত ৪৪৭ টি আসনের ফলাফল ঘোষণা করা হয়েছে। এতে বরিস জনসনের নেতৃত্বে কনসারভেটিভ পার্টি পেয়েছে ২৩২ টি আসন এবং জেরেমি করবিনের নেতৃত্বে লেবার পার্টি পেয়েছে ১৫৬টি আসন। এছাড়া স্কটিশ ন্যাশনাল পার্টি পেয়েছে ৩৬ টি আসন।

বিবিসির বুথ ফেরত জরিপ অনুযায়ী ক্ষমতাসীন কনজারভেটিভ বা টোরি পার্টিই সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পথে এগিয়ে আছে।বিবিসির জরিপ বলছে কনসারভেটিভ পার্টি ৩৬৫ আসন পাবে। অন্যদিকে লেবার পার্টি পাবে ১৯৬ আসন।এছাড়া লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি ১৩ ও এসএনপি ৫৫টি আসনে জয়ী হওয়ার সম্ভাবনা আছে।

ব্রিটেনের স্থানীয় সময় মধ্যরাতের আগেই নির্বাচনের ফলগুলো এসে পৌঁছাবে কিন্তু চূড়ান্ত ফল শুক্রবার দুপুরের মধ্যে জানা যাবে।

কনসারভেটিভ পার্টির নেতা বরিস জনসন তাঁর অক্সব্রিজ আসনে জয়লাভ করেছেন। তিনি পেয়েছেন ২৫৩৫১ ভোট এবং লেবার পার্টির প্রার্থী আলী মিলানি পেয়েছেন ১৮০০০ ভোট।

নির্বাচনে ভরাডুবির কারণে লেবার পার্টি নেতা জেরেমি করবিন আগামী নির্বাচনে দলের নেতৃত্বে থাকবেন না বলে জানিয়েছেন।তবে তিনি এখন পদত্যাগ করছেন না। আরো কিছু সময় দলের নেতৃত্বে থাকবেন আলোচনা চালিয়ে যাবার জন্য।

তিনি বলেন, লেবার পার্টির জন্য এটি হতাশার রাত। তিনি তাঁর ভোটার, পরিবার এবং বন্ধুদের ধন্যবাদ জানিয়েছেন সহযোগিতার জন্য।

মি: করবিন তাঁর আসনে জয়লাভ করেছেন।

যুক্তরাজ্যে প্রায় ১০০ বছরের ইতিহাসে এই প্রথম ডিসেম্বর মাসে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে

২০১৭ সালে ৮ই জুন এবং ২০১৫ সালে ৭ই মে ভোটগ্রহণ হয়েছিল

সূত্র:বিবিসি

অনলাইন আপডেট

আর্কাইভ