ঢাকা, বুধবার 12 August 2020, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ জিলহজ্ব ১৪৪১ হিজরী
Online Edition

ভারতে বিরোধীনেতাদের মোবাইল হ্যাক করছেে ইসরাইল 

সংগ্রাম অনলাইন ডেস্ক: ইহুদি রাষ্ট ইসরাইলের তৈরি পেগাসাস নামের স্পাইওয়্যার দিয়ে ভারতের ১২১ বিরোধী নেতার মোবাইলে আড়িপাতছে বিজিপি সরকার। এ নিয়ে দেশটির রাজনীতিতে তোলপাড় শুরু হয়েছ। ইজরায়েল তৈরি পেগেসাস স্পাইওয়্যারের মাধ্যমেই তাদের ফোন হ্যাক করা হয় বলে নিশ্চিত করেছে হোয়াটসঅ্যাপ। এবার এরকমই অভিযোগ তুলল কংগ্রেস। তাদের দাবি, ফোন হ্যাক করা হয় প্রিয়ঙ্কা গান্ধীরও।

রবিবার এক সাংবাদিক সম্মেলনে কংগ্রেস নেতা রণদীপ সুরজেওয়ালা বলেন, যাদের ফোনে আড়িপাতা হয়েছিল তাদের ফোন হ্যাক হয়েছে বলে মেসেজ করেছিল হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। সেই ধরনের একটি মেসেজ এসেছিল প্রিয়ঙ্কা গান্ধীর ফোনেও।

কংগ্রেস সূত্রে খবর, ওই ধরনের মেসেজকে খুব একটা গুরুত্ব দেননি প্রিয়ঙ্কা গান্ধী। তিনি তা মুছে ফেলেন। এর মধ্যেই সুরজেওয়ালা হোয়াটসঅ্যাপের পাঠানে ওই ধরনের একটি মেসেজ ফরোয়ার্ড করে প্রিয়ঙ্কাকে সতর্ক করেন। তখনই ওই মেসেজটি চিনতে পারেন প্রিয়ঙ্কা গান্ধী।

উল্লেখ্য, শনিবার তাঁর ফোনে আড়িপাতার কথা বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়ও। তালিকায় রয়েছেন এনসিপি নেতা প্রফুল্ল প্যাটেলও। সবে মিলিয়ে ১২১ জনের ফোনে আড়ি পেতেছে ইজরায়েলি স্পইওয়্যার পেগাসাস। এমনটাই জানিয়েছে হোয়াটসঅ্যাপ।

দুনিয়াজুড়ে মোট ১৪০০ জনের ফোনে পেগাসাস স্পইওয়্যারের মাধ্যমে আড়ি পেতেছে ইজরায়েলেল সাইবার সিকিউরিটি কোম্পানি এনএসও। সুরজেওয়ালা বলেন, গত ১২ সেপ্টেম্বর ফেসবুকের ভাইস প্রসিডেন্টের সঙ্গে সাক্ষাত করেন কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী। কিন্তু ফোনে আড়িপাতা নিয়ে কোনও কথাই তোলেননি। এখন ওই স্পাইওয়্যার ছড়িয়ে পড়ারও সম্ভাবনা তৈরি হয়েছে।

সূত্র: জিনিউজ

ডিএস/এএইচ

 

অনলাইন আপডেট

আর্কাইভ