শনিবার ৩১ অক্টোবর ২০২০
Online Edition

সেইফ জোনে একটি কুর্দি গেরিলাকেও দেখতে চাই না আমরা----তুরস্ক

২১ অক্টোবর, পার্সটুডে : তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু বলেছেন, সিরিয়ার ভেতরে পরিকল্পিত নিরাপদ অঞ্চলে একটি কুর্দি গেরিলাকেও দেখতে চায় না আঙ্কারা। সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্ক সীমান্ত থেকে ২০ কিলোমিটার ভেতর পর্যন্ত নিরাপদ অঞ্চল গঠনের পরিকল্পনা করেছে তুরস্ক এবং আমেরিকা।

গত রোববার কনাল-সেভেনকে দেয়া এক সাক্ষাৎকারে চাভুসওগ্লু আরো বলেন, আঙ্কারা আশা করে সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের যেসব যেসব শহরে সিরিয়ার সেনা মোতায়েন করা হয়েছে সেসব শহর থেকে কুর্দি গেরিলা সরে যাবে। চাভুসওগ্লু জানান, তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কৃষ্ণ সাগর উপকূলবর্তী সোচি শহরে বৈঠকের সময় মানবিজ এবং কুবানি শহরে সিরিয়ার সরকারি সেনা মোতায়েনের বিষয়টি নিয়ে আলোচনা করবেন।

এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানও বলেছিলেন, নিরাপদ অঞ্চলে সিরিয়ার সেনা মোতায়েনের বিষয়টি নিয়ে তিনি রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে তিনি আলোচনা করবেন। পাশাপাশি তিনি এ হুমকিও দিয়েছিলেন যে, রাশিয়ার সঙ্গে আলোচনার মাধ্যমে এ বিষয়টির সমাধান না হলে তুরস্ক তার নিজের পরিকল্পনা বাস্তবায়ন করবে। এরদোগান আরো হুমকি দিয়েছেন, যুদ্ধবিরতির ভেতরে যদি সীমান্তবর্তী শহরগুলো থেকে কুর্দি গেরিলারা সরে না যায় তাহলে তুরস্কের সেনারা কুর্দি গেরিলাদের মাথা চূর্ণ করে দেবে।

অনলাইন আপডেট

আর্কাইভ