শুক্রবার ১৪ মে ২০২১
Online Edition

স্টেডিয়ামের আকাশসীমা ‘নো ফ্লাইং জোন’-আইসিসি

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপকে রাজনৈতিক প্রভাবমুক্ত রাখতে আইসিসি শুরু থেকেই ছিল বেশ সচেষ্ট। কিন্তু এরপরও এতবড় আয়োজনে কিছু জিনিস থাকে নিয়ন্ত্রণ কিংবা ভাবনার বাইরে। এই যেমন চলতি বিশ্বকাপে ম্যাচ চলাকালীন কিংবা ম্যাচের আগে স্টেডিয়ামের উপর দিয়ে উড়ে যাওয়া উড়োজাহাজে বার্তা সম্বলিত ব্যানার ঘটনা বেশ নজরে পড়েছে আইসিসি ও ক্রিকেট সংশ্লিষ্টদের। ভারতের অভিযোগের ভিত্তিতে এবার আইসিসিও নিচ্ছে শক্ত অবস্থান।ঘটনার সূত্রপাত আফগানিস্তান-পাকিস্তান ম্যাচ দিয়ে, ম্যাচ চলাকালীন অবস্থাতেই লিডসের হেডিংলি স্টেডিয়ামের উপর দিয়ে উড়ে যায় একটি উড়োজাহাজ। যেখানে একটি ব্যানারে স্পষ্ট লেখা ছিল ‘জাস্টিচ ফর বেলুচিস্তান’। 

শনিবার ভারত-শ্রীলঙ্কা ম্যাচেও একই দৃশ্য দেখা যায়। এবার একবার নয় বার্তা সম্বলিত উড়োজাহাজ ভিন্ন দুটি বার্তার ব্যানার নিয়ে উড়ে যায় দুবার। যেখানে একটিতে লেখা ছিল ‘জাস্টিচ ফর কাশ্মীর’ অন্যটিতে লেখা ছিল ‘গণহত্যা বন্ধ কর ভারত, কাশ্মীরকে মুক্ত করে দাও’। দুটি ম্যাচের ভেন্যুই লিডসের হেডিংলি, স্টেডিয়ামের আকাশসীমানায় উস্কানিমূলক বার্তা নিয়ে এমন অবাধ বিচরণ দুশ্চিন্তা বাড়াচ্ছে আইসিসিরও। ভারতীয় ক্রিকেট বোর্ড সরাসরি লিখিত অভিযোগ দেয় আইসিসিকে।

আইসিসিও আমলে নিয়েছে অভিযোগ, এবং এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে আইসিসি। সেমিফাইনালের দুই ভেন্যু ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ড ও বার্মিংহামের এজবাস্টনের আকাশসীমাকে ‘নো ফ্লাইং জোন’ ঘোষণা করেছে আইসিসি। যেখানে ৯ জুলাই ওল্ড ট্রাফোর্ডে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম সেমিফাইনালে ভারত ও ১১ জুলাই দ্বিতীয় সেমিফাইনালে এজবাস্টনে স্বাগতিক ইংল্যান্ড মোকাবেলা করবে অস্ট্রেলিয়াকে। ক্রিকেট নাইন্টি সেভেন।

অনলাইন আপডেট

আর্কাইভ