শনিবার ১৯ জুন ২০২১
Online Edition

মালিক-শ্রমিক সম্পর্ক উন্নয়নে শ্রম আইন চান ব্যবসায়ীরা

স্টাফ রিপোর্টার: ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) ভারপ্রাপ্ত সভাপতি ইমরান আহমেদ বলেছেন, মালিক-শ্রমিক সম্পর্ক উন্নয়নে ও শিল্পবান্ধব পরিবেশ সৃষ্টির ক্ষেত্রে শ্রম আইন  সহায়ক ভূমিকা পালন করছে।
গতকাল শনিবার রাজধানীতে ডিসিসিআই বিজনেস ইনস্টিটিউটে (ডিবিআই) ‘ডিসিপ্লিনারি একশন, ডোমেস্টিক ইনকোয়ারি এন্ড এমেন্ডেড লেবার ল ২০১৩ এন্ড ২০১৮’ শীর্ষক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ডিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সচিব ও ডিবিআইর নির্বাহী পরিচালক মো. জয়নাল আব্দীন তার বক্তব্যে অংশগ্রহণকারীদের সন্তুষ্টি ও ইতিবাচক মূল্যায়নের জন্য ধন্যবাদ জানান।
তিনি বলেন, বর্তমান সময়ে শ্রমিক আইন একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। একটি ব্যবসা প্রতিষ্ঠানে আইনি বাধ্যবাধকতা মেনে চলার পাশাপাশি একটি সুস্থ কর্মপরিবেশ সৃষ্টি ও বজায় রাখার জন্য শ্রম আইন পরিপালন করা প্রয়োজন।
অনুষ্ঠানে ডিসিসিআইয়ের পরিচালক এনামুল হক পাটোওয়ারী বলেন, ব্যবসাবান্ধব পরিবেশ উন্নয়নে লেবার ল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  তাই মালিক ও শ্রমিক সুসম্পর্ক গড়ার জন্য লেবার ল সম্পর্কে সবার স্বচ্ছ ধারণা থাকা উচিত।
বক্তারা বলেন,২০৩০ সালের মধ্যে দেশকে উন্নত রাষ্ট্রে পরিনত করতে হলো শ্রমিক এবং মালিক সম্পর্ক আরও নিবির করতে হবে। শ্রমিকের কোন আর্থিক কিংবা পারিবারিক সমস্যা হলে মালিকের কাছে বলতে হবে। একজন শ্রমিককে নিজের পরিবারের সদস্য মনে করতে হবে মালিককে। তা না হলে কোন দিনই দেশ উন্নত হবে না।
সরকার যদি দেশকে বেকার মুক্ত করতে চায় তাহলে অবশ্যই তাকে শ্রমিক বান্ধব হতে হবে। শ্রমিকের সুখে দুখে তার পাশে দাড়াতে হবে। শ্রমিকের জন্য ঝুকি ফান্ড তৈরি করতে হবে। তাহলে শ্রমিকরা দেশের স্বার্থে কাজ করবে। এজন্য শ্রমিক এবং মালিকের সম্পর্ক উন্নয়নে সরকারকে এগিয়ে আসতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ