শুক্রবার ২০ মে ২০২২
Online Edition

আলমডাঙ্গায় আছির উদ্দিনের নতুন উদ্ভাবন বিদ্যুতের চার্জ ছাড়াই চলবে ইজিবাইক

চুয়াডাঙ্গা: আলমডাঙ্গার আছির উদ্দিনের নতুন উদ্ভাবন

চুয়াডাঙ্গা সংবাদদাতা, ২৮ জানুয়ারি : চুয়াডাঙ্গার  আলমডাঙ্গায় আছির উদ্দিন শাহ  ও ডাঃ মঞ্জুর হোসাইন মঞ্জু বিশেষ প্রযুক্তিতে কোন প্রকার বিদ্যুতের চার্জ ছাড়াই  অটোবাইক চলবে এমন নতুন উদ্ভাবন তৈরী করে এলাকায় চমক সৃষ্টি করেছে। কোন প্রকার তেল ও বিদ্যুৎ খরচ না করেই অবিরাম চলতে থাকবে ইজিবাইক। বর্তমানে অনেক মানুষ এটাকে দেখার জন্য ভিড় করছে আলমডাঙ্গার শহীদ নান্নু, টগর, আশু রোড সড়ক  ব্রাফ প্রতিষ্ঠানে।
আছির উদ্দিন শাহ জানান- আমরা তিন বন্ধু বোরহান উদ্দিন, ডাঃ মঞ্জুর হোসাইন মঞ্জু এবং আমি আমাদের দেশে বিদ্যুতের চাহিদা দিন দিন যেভাবে বেড়েই চলেছে এবং অটোবাইক যে পরিমানে বৃদ্ধি পেয়েছে তারই চিন্তাভাবনা করতে করতে দীর্ঘ ২ বছর গবেষণার পর প্রযুক্তিটি আজ বাস্তবে পরিণত করতে পেরেছি। এটির নাম দেওয়া হয়েছে অটো চার্জ ডিভাইস। যন্ত্রটি বাসাবাড়ি ও কৃষি কাজে ব্যবহার করতে পারবে। 
এমনভাবে ডিভাইসটিকে তৈরী করা হয়েছে  ইজিবাইক চললেই গাড়িতে রাখা ব্যাটারী চার্জ হতে থাকবে। এই বিশেষ প্রযুক্তি যেকোন অটো বাইকে ব্যবহার করলে  অটোবাইকের ব্যাটারী সহজে নষ্ট হবে না।
একটি অটোবাইকে এক মাসে প্রায় ৫-৬ হাজার টাকা বিদ্যুৎ চার্জে খরচ করতে হয়, ডিভাইসটি ব্যবহার করলে মাসে একটি টাকাও ব্যয় হবে না বরং বিদ্যুতের উপর চাপ  কমে যাবে। সারা দেশে যে পরিমান অটোবাইক চলছে সকলেই এই বিশেষ প্রযুক্তি ব্যবহার করলে একজন অটো চালক যেমন অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হবে তেমনি বিদ্যুতের অতিরিক্ত অপচয় হ্রাস পাবে। ইতিমধ্যে বিভিন্ন জায়গা থেকে ইতিবাচক সাড়া পাওয়া যাছে। প্রযুক্তিটি বাস্তবায়নে সার্বিক ভাবে সহযোগিতা করেছে  ব্রাফ আলমডাঙ্গা।

অনলাইন আপডেট

আর্কাইভ