রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০
Online Edition

কারফিউ ভঙ্গ করে বসরায় ইরানী দূতাবাস  জ্বালিয়ে দিল বিক্ষোভকারীরা

 

৮ সেপ্টেম্বর, ডেইলি সাবাহ : কারফিউ ভঙ্গ করে ইরাকের দক্ষিণাঞ্চলীয় শহর বসরায় ইরানী দূতাবাস জ্বালিয়ে দিয়েছে বিক্ষোভকারীরা। বাগদাদের অভ্যন্তরীণ রাজনীতিতে নাক গলানোর অভিযোগে ক্ষুব্ধ হয়ে গত শুক্রবার সকালে কয়েকশ’ বিক্ষোভকারী দূতাবাসটি ঘেরাও করে। পরে তারা দূতাবাসে প্রবেশ করে ব্যাপক ভাঙচুর করে এবং আগুন ধরিয়ে দেয়।

গত কয়েক দিন ধরে চলা বিক্ষোভের মধ্যে বসরায় কারফিউ জারি করে কর্তৃপক্ষ। কিন্তু কারফিউ ভঙ্গ করেই এঘটনা ঘটালো বিক্ষোভকারীরা। এদিকে এক বিবৃতিতে বিক্ষোভ বন্ধ করতে বিক্ষোভকারীদের আহ্বান জানান ইরানের শীর্ষ এক ধর্মীয় নেতা।

খবরে বলা হয়, ইরাকের রাজনীতি ও রাজনৈতিক দলগুলোর ওপর তেহরানের প্রভাব ও তাদের দূতাবাসের দুর্বল সেবায় ক্ষুব্ধ হয়ে দূতাবাসের বাইরে বিক্ষোভ করেন কয়েক হাজার বিক্ষোভকারী। এক পর্যায়ে কয়েকশ’ বিক্ষোভকারী সহসাই দূতাবাসের ভেতরে ঢুকে পড়ে এবং ভবনে আগুন জ্বালিয়ে দেয়।

দুর্নীতি, সরকারি সেবা খাতের শোচনীয় অবস্থা এবং পানিস্বল্পতা প্রভৃতির বিরুদ্ধে কয়েক মাস ধরেই বিক্ষোভ করে আসছে আন্দোলনকারীরা। গত সোমবার থেকে নতুন করে বসরা ও দেশের কয়েকটি শহরে ভয়াবহ বিক্ষোভ চলমান রয়েছে।

বিক্ষোভকালে অনেক সরকারি ভবন ও রাজনৈতিক দলের কার্যালয় পুড়িয়ে দেয় তারা। নিরাপত্তাকর্মীদের সঙ্গে সংঘর্ষে সোমবার থেকে এ পর্যন্ত ১০ জন নিহত হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ