সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০
Online Edition

তুর্কী জনগণ স্বাধীনতা ও ধর্মীয় মূল্যবোধ রক্ত দিয়ে রক্ষা করবে -----এরদোগান

অর্থনৈতিক যুদ্ধ আর কূটনৈতিক টানাপড়েনের মধ্যেও কুর্দি বিদ্রোহীদের বিরুদ্ধে সিরিয়ার মানবিজ শহরে যৌথ টহলে অংশ নিয়েছে তুরস্ক ও যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী। গত শনিবার দেশ দু’টির বাহিনী ৩৫তম যৌথ মহড়া সম্পন্ন করে                  -আনাদুলো এজেন্সি

২৬ আগস্ট, ডেইলি হুররিয়াত নিউজ/আনাদুলো এজেন্সি : তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান বলেছেন, যারা তুরস্ককে ভেতর এবং বাহির থেকে আক্রমণ করতে চায় তাদেরকে বলতে চাই, আমাদের জনগণ তুরস্কের মাটি ১ হাজার বছরেরও অধিক কাল ধরে আঁকড়ে ধরে রয়েছে। তুর্কি জনগণ তাদের স্বাধীনতা ও ধর্মীয় মূল্যবোধ রক্ত দিয়ে রক্ষা করবে। ’২৫ আগস্ট মালাজগ্রিত (মানজিকার্ট) যুদ্ধের সহ¯্রাব্দ পূর্তি উপলক্ষে এক ভিডিও বার্তায় এরদোগান একথা বলেন। এসময় এরদোগান ১০৭১ সালে মালাজগ্রিত ও ১৯২২ সালে দুমলুপিনার বিজয়ের কথাও উল্লেখ করেন।মালাজগ্রিতের যুদ্ধ অনুষ্ঠিত হয়েছিল ২৬ আগস্ট ১০৭১ সালে। এই দিন সেলজুক তুর্কিগণ সুলতান আলপারসালানের নেতৃত্বে বাজাইন্টাইন সৈন্যবাহিনীকে পরাজিত করার মাধ্যমে আনাতোলিয়াতে তুর্কি শাসনের দ্বার উন্মুক্ত করেন। আর ১৯২২ সালের ৩০ আগস্ট গ্রীক হানাদার বাহিনী তুরস্কের সেনাবাহিনীর হাতে চূড়ান্ত পরাজয় বরণ করে। প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান একটি লিখিত বার্তায় বলেন, তুরস্কের সবচেয়ে বড় নিরাপত্তা হচ্ছে, ‘আমাদের দেশের জনগণ তাদের স্বাধীনতাকে, তাদের মাতৃভূমিকে এবং তাদের ভবিষ্যতকে রক্ষা করার জন্য দৃঢ় সংকল্পবদ্ধ রয়েছে।’প্রসঙ্গত, ৩০ আগস্ট দুমালুপিনার যুদ্ধ জয়ের ৯৬তম স্মরণ উপলক্ষে দেশটিতে আলোচনা সভার আয়োজনের কথা রয়েছে।

মার্কিন দূতাবাসে হামলার ঘটনায় আরও ২ জনকে আটক করেছে তুরস্ক

আঙ্কারায় মার্কিন দূতাবাসে গাড়ি নিয়ে গুলী চালিয়ে পালিয়ে যাওয়ার ঘটনায় আরও দুই সন্দেজহভাজনকে আটক করেছে তুরস্ক। তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানিয়েছে এই ঘটনায় এখন পর্যন্ত চারজনকে আটক করা হলো। গত রোববার বার্তা সংস্থা জানিয়েছে, শুক্রবার আটককৃতদের জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।আঙ্কারার গভর্নরের কার্যালয় থেকে জানানো হয়েছে এর আগে আটক হওয়া দুই ব্যক্তি আহমেদ সেলিকটেন ও ওসমান গুন্ডেসের কাছ থেকে গাড়ি ও পিস্তল জব্দ করা হয়। আটকের মেয়াদ বাড়ানো হয়েছে। দূতাবাসে গুলী চালানোর ঘটনায় তারা জড়িত থাকা দায় স্বীকার করেছে বলে জানিয়েছে গভর্নরের কার্যালয়।

অনলাইন আপডেট

আর্কাইভ