বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০
Online Edition

২০২০ সালের মধ্যে আরও ৫ হাজার হাসপাতাল শয্যার প্রয়োজন সৌদীর

৪ জুন, আরব নিউজ : জনসংখ্যা বৃদ্ধির ফলে ২০২০ সালের মধ্যে সৌদি আরবের আরও অতিরিক্ত ৫,০০০ হাসপাতাল শয্যা এবং ২০৩৫ সালের মধ্যে ২০ হাজার শয্যা প্রসারের প্রয়োজন হবে। আর এ লক্ষ্যেই কাজ করে যাচ্ছে সৌদী সরকার। সৌদী ভিশন ২০৩০ এর অধীনে দেশটির স্বাস্থ্যসেবা সুবিধা বাড়ানোর লক্ষ্যে অক্সফোর্ড অর্থনীতি কর্তৃক পরিচালিত একটি গবেষণা অনুসারে এ উদ্যোগ নেয়া হয়েছে। প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের ক্রমবর্ধমান জনসংখ্যা, উন্নত চিকিৎসার প্রয়োজন দেখা দেয়ায় আগামী বছরের মধ্যে দেশটির স্বাস্থ্যখাতে বিনিয়োগের জন্য প্রাইভেট সেক্টরগুলোকে উৎসাহিত করা হবে। গবেষণায় বলা হয়, সৌদি আরবের উপসাগরীয় সহযোগিতা পরিষদের ৬ টি দেশের মধ্যে সর্বাধিক জনসংখ্যা রয়েছে। দেশটির পরিসংখ্যান ব্যুরোর জেনারেল অথরিটির মতে বর্তমানে জনসংখ্যা ৩২৫ মিলিয়নে দাঁড়িয়েছে। বর্তমানে জনসংখ্যার শতকরা ৭০ ভাগ ৪০ বছরের কম বয়সী। তবে ২০৩৫ সালের মধ্যে ৪০ থেকে ৫৯ বছর বয়সীদের সংখ্যা ১৫ এ ও ৬০ এর বেশি বয়সীদের সংখ্যা তিনগুণ বৃদ্ধি পাবে।

২০৩৫ সাল নাগাদ ৪৪ শতাংশ জনসংখ্যা ৪০ বছর ছাড়িয়ে যাবে ও ১৪ শতাংশ জনসংখ্যার বয়স হবে ৬০ এর বেশি। গবেষণায় আরও জানা যায় যে, চাহিদার সঙ্গে সৌদি আরবের ২০১৬ সাল পর্যন্তই ১৪ হাজার হাসপাতাল শয্যার ব্যবস্থা অপূর্ণ রয়েছে। চাহিদার সঙ্গে যদি এ হাসপাতাল শয্যার ব্যবস্থা প্রসারিত না করা হয় ২০৩০ সালের মধ্যে এই অপূর্ণতার সংখ্যা ৪০ হাজার এ যেয়ে দাঁড়াবে।

কিং সউদ বিশ্ববিদ্যালয়ের অনুষদ সদস্য ও গবেষক ডা: হামদান আল-আরিফ জানান, ‘স্বাস্থ্যসেবা খাতের আর্থিক প্রয়োজনীয় আগামী বছরগুলিতে ক্রমাগত বৃদ্ধি পাবে। সৌদি আরবের ২০৩০ সালের মধ্যে এসব খাতে ২৫০ বিলিয়ন রিয়াল বিনিয়োগের প্রয়োজন হবে। স্বাস্থ্য মন্ত্রণালয় বর্তমানে ২৭৯ হাসপাতাল পরিচালনা করে আসছে।

অনলাইন আপডেট

আর্কাইভ