শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০
Online Edition

করতোয়া নদী থেকে মিত্র বাহিনীর পরিত্যক্ত ট্যাংক উদ্ধার

পীরগঞ্জ (রংপুর) : শুক্রবার রাতে পীরগঞ্জে করতোয়া নদী থেকে উদ্ধারকৃত যুদ্ধে ব্যবহৃত ট্যাংক এর খন্ডাংশ

রংপুর অফিস : স্বাধীনতার ৪৭ বছর পর উদ্ধার করা হলো মুক্তিযুদ্ধের সময় রংপুরের পীরগঞ্জ উপজেলার করতোয়া নদীতে আটকে পড়া মিত্র বাহিনীর পরিত্যক্ত ট্যাংকটি। গত শুক্রবার গভীর রাতে রংপুরের পীরগঞ্জ উপজেলার টুকুরিয়া ইউনিয়নের করোতোয়া নদী থেকে ট্যাংকটি উদ্ধার করা হয়।
উল্লেখ, করতোয়া নদীর পানি কমে যাওয়ার কারণে সপ্তাহখানেক আগে স্থানীয় বালু ব্যবসায়ীরা নদী থেকে বালু উত্তোলন করার সময় বালুর নীচ থেকে টাংকটির ধ্বংসাবশেষের কিছু অংশ বের হয়ে আসে। খবর পেয়ে রংপুরের জেলা প্রশাসক এনামুল হাবীবসহ রংপুর সেনানিবাসের সদস্যরা গত ২৭ এপ্রিল স্থানটি পরিদর্শন শেষে ট্যাংকটি উদ্ধারের উদ্যোগ গ্রহন করে। এরপর গত শুক্রবার বিকেলে পীরগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তার উপস্থিতিতে পরিত্যক্ত ট্যাংক উদ্ধারের কার্যক্রম শুরু হয়। অবশেষে ভারি যন্ত্রপাতির সাহায্যে গভীর রাতে নদীর বালুর নীচ  থেকে আটকে পড়া ট্যাংকটি উদ্ধার করা হয়।
পীরগঞ্জ মুক্তিযোদ্ধা কমান্ড ইউনিটর ভারপ্রাপ্ত কমান্ডার আব্দুস সাত্তার মন্ডল জানান, ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করতে, মিত্র বাহিনীর ট্যাংকসহ বেশকিছু সাজোয়া যান ৮ ডিসেম্বর দিনাজপুর হয়ে রংপুরের পীরগঞ্জ উপজেলায় করোতোয়া নদী পার হওয়ার সময় ট্যাংকটি নদীর চোড়া বালিতে আটকা পড়ে। ঐ সময় উদ্ধারের সকল চেষ্টা ব্যর্থ হলে, ভারতীয় সেনারা ট্যাংকটি সেখানে ফেলে  রেখেই চলে যায়। তখন থেকে ট্যাংকটি নদীর ওই স্থানেই বালুর নিচে পরিত্যক্ত অবস্থায় ছিলো। তবে ট্যাংকটির বেশকিছু অংশ এরই মধ্যে ক্ষোয়া গেছে বলে স্থানীয়দের ধারণা। রংপুরের জেলা প্রশাসক এনামুল হাবীব শনিবার সাংবাদিকদের জানান, স্থানীয় ভাবে ট্যাংকটি উদ্ধার করা সম্ভব হয়েছে। ট্যাংকটি রংপুরে নিয়ে আশার ব্যবস্থা করা হয়েছে। শিগগির এটি রংপুরে নিয়ে আশা হবে বলে তিনি জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ