রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০
Online Edition

ভারতে মুসলিম গোশত বিক্রেতা হত্যায় ১১ জনের যাবজ্জীবন

২২ মার্চ, বিবিসি : গত বছর ভারতের ঝাড়খান্ড রাজ্যে একজন মুসলিম গোশত ব্যবসায়ীকে খুন করার অপরাধে বুধবার ১১ জনকে যাবজ্জীবন কারাদ- দিয়েছে আদালত।

আলিমুদ্দিন আনসারি (৫৫) নামে এক ব্যক্তি গরুর গোশত পরিবহন করার সময় তাকে পিটিয়ে হত্যা করা হয়।

ভারতে গত কয়েক বছর ধরে অনেক মুসলিম গরু ব্যবসায়ীর ওপর ‘গো-রক্ষকরা’ হামলা চালায়। তবে এই প্রথম ভারতের কোনো আদালত এই ধরনের অপরাধে শাস্তি প্রদান করল।

গরুকে ভারতীয় হিন্দুরা পবিত্র প্রাণী মনে করে। ঝাড়খান্ডসহ অনেক রাজ্যেই গরু হত্যা করাকে পাপ বলে মনে করা হয়। ‘গো-রক্ষকদের’ হামলার সংখ্যা ভারতে ক্রমশ সাধারণ হয়ে দাঁড়িয়েছে। অধিকাংশ সময় পুলিশী তদন্তে এই ধরনের অপরাধীদের নির্দোষ দেখানো হয়।

আনসারির হত্যাকা-ে জড়িত ১২ জনকে গ্রেফতার করা হয়েছে। তবে আদালত ১২তম অভিযুক্ত নাবালক হওয়ায় তার ক্ষেত্রে সাজা মওকুফ করে।

আনসারির আইনজীবী সুশীল কুমার শুকলা ইন্ডিয়ান এক্সপেসকে বলেছেন, ‘আমরা আসামীদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদ- দিতে আদালতের কাছে আবেদন জানিয়েছিলাম।’

আনসারির ছেলে শাবহান আনসারি জানান, তার পরিবার এই রায়ে সন্তুষ্ট। কিন্তু রাষ্ট্র তাদের কোনো ধরনের ক্ষতিপূরণ না দেয়ায় তারা হতাশ হয়েছেন।

২০১৪ সালে হিন্দু জাতীয়তাবাদী দল বিজেপি ক্ষমতায় আসার পরই গো-রক্ষকদের দৌরাত্ম্য বেড়ে যায়। তারা বহু মুসলিম ও দলিত সম্প্রদায়দের ওপর হামলা চালায়। এই ইস্যুতে ভারত জুড়ে কমপক্ষে ১২ জনকে হত্যা করে গো-রক্ষক দল।

অনলাইন আপডেট

আর্কাইভ