মঙ্গলবার ১৯ জানুয়ারি ২০২১
Online Edition

ইসরাইলকে ইহুদি রাষ্ট্রের স্বীকৃতি দিতে পারে যুক্তরাষ্ট্র 

 

২৪ ডিসেম্বর, আনাদোলু এজেন্সি : যুক্তরাষ্ট্র ইসরাইলকে ইহুদি রাষ্ট্রের স্বীকৃতি দিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছ্নে হামাস নেতা ইসমাইল হানিয়া। গত শনিবার গাজা উপত্যকায় এক অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তিনি এ আশঙ্কার কথা জানান। তিনি বলেন, হামাসের কাছে তথ্য আছে জেরুজালেম ও ফিলিস্তিন ইস্যুতে ওয়াশিংটন নতুন সিদ্ধান্ত নিতে পারে। গতকাল রোববার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম।

ইসমাইল হানিয়া বলেন, ‘আমাদের কাছে তথ্য আছে মার্কিন প্রশাসন ইসরায়েলকে ইহুদি রাষ্ট্রের স্বীকৃতি দিতে পারে। তারা দখলীকৃত বসতিগুলোর স্বীকৃতি দিয়ে ফিলিস্তিনিদের তাদের মাতৃভমিতে ফিরে আসার অধিকার রুদ্ধ করে দিতে পারে।’ তবে তিনি নিজের এই বক্তব্যের কোনও তথ্যসূত্র প্রকাশ করেননি।

২০১৪ সালে ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যকার একটি শান্তি আলোচনা বন্ধ হয়ে যায়। ওই আলোচনা টিকিয়ে রাখতে ইসরায়েলকে ইহুদি রাষ্ট্র হিসেবে স্বীকৃতির দাবি জানিয়েছিলেন বেনিয়ামিন নেতানিয়াহু।

ফিলিস্তিনিদের আশঙ্কা, নেতানিয়াহু’র ওই দাবি মেনে নেওয়া হলে ১৯৪৮ সালের যুদ্ধে শরণার্থী হয়ে পড়া ফিলিস্তিনিদের ফিরে আসার অধিকার রুদ্ধ হয়ে যাবে।

মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া পর্যালোচনারও আহ্বান জানান হামাস নেতা। তিনি বলেন, ফিলিস্তিনি কর্তৃপক্ষকে অসলো শান্তি চুক্তি এবং ইসরায়েলের সঙ্গে নিরাপত্তা সমন্বয়ের বিষয়টি পর্যালোচনার অনুরোধ করা হয়েছে।

ইসমাইল হানিয়া জোর দিয়ে বলেন, জেরুজালেম হবে ফিলিস্তিনের রাজধানী। ইসরায়েলি দখলদারিত্বের গৃহীত প্রতিটি পদক্ষেপই অবৈধ।

অনলাইন আপডেট

আর্কাইভ