বৃহস্পতিবার ০১ অক্টোবর ২০২০
Online Edition

জেরুসালেম নিয়ে ট্রাম্পকে একতরফা ঘোষণা প্রত্যাহার করতে হবে

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প কর্তৃক জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতির প্রতিবাদে গতকাল শনিবার ইসলামী ছাত্রশিবির ঢাকা মহানগরী পশ্চিম রাজধানীতে বিক্ষোভ মিছিল করে -সংগ্রাম

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুসলমানদের অতি পবিত্র স্থান জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার প্রতিবাদে গতকাল শনিবার রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইসলামী ছাত্রশিবির।
বিক্ষোভ পূর্ব সমাবেশে শিবির নেতৃবৃন্দ বলেন, সাম্রাজ্যবাদী অপশক্তির সহযোগিতায় অবৈধভাবে রাষ্ট্র প্রতিষ্ঠার পর থেকেই ফিলিস্তিনিদের অধিকার হরণ করে আসছে ইহুদীবাদী ইসরাইল। ফিলিস্তিনের ওপর ইহুদিবাদী ইসরাইলের দখলদারিত্বকে মধ্যপ্রাচ্যের সব সংকটের মূল কারণ। এ অবস্থায় মধ্যস্ততাকারীর ভুমিকায় থেকে মার্কিন প্রেসিডেন্ট একতরফাভাবে জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে ফিলিস্তিনের সংকটকে আরো উস্কে দিয়েছে। ইসরাইলকে পৃষ্ঠপোষকতা দিতে গিয়ে সব আন্তর্জাতিক আইন লঙ্ঘন ও ফিলিস্তিনি জনগণের অধিকার হরণ করা হয়েছে। মূলত: অবৈধ ইসরাইলের দখলদারিত্বকে বৈধতা দেয়ার জন্য এ দায়িত্বহীন সিদ্ধান্ত নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু বিশ্বাবাসী তার এই সিদ্ধান্ত ঘৃনা ও ধিক্কারের সাথে প্রত্যাখান করেছে। বিশ্বের প্রতিটি সংস্থা ও দেশ থেকে মি. ট্রাম্প ধিক্কার ছাড়া কিছুই পাচ্ছেন না। এই হটকারী সিদ্ধান্তের প্রতিবাদে শুধু ফিলিস্তিন বা আরবে নয় বরং সারা বিশ্ববাসী ফুসে উঠেছে। ইতিমধ্যেই প্রাণ প্রিয় প্রথম কিবলার পক্ষে প্রতিবাদ করতে গিয়ে ফিলিস্তিনে বর্বর ইহুদীবাদী  সৈন্যদের কাপুরুষচিত হামলায় জীবন দিয়েছে দুই ফিলিস্তিনি। নারী শিশুসহ আহত হয়েছে অনেকে। কিন্তু পবিত্র ভূমি রক্ষায় একচুলও পিছু হটেনি। আমরা স্পষ্ট ভাষায় জানিয়ে দিতে চাই, শুধু ফিলিস্তিনি নয় বরং জেরুজালেম পুরো মুসলিম উম্মার প্রাণের স্পন্দন। মুসলিমরা প্রয়োজনে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করতে রাজি আছে কিন্তু জেরুজালেমের এক ইঞ্চি জায়গাও অবৈধ ইসরাইলকে দিতে প্রস্তত নয়। অবিলম্বে মার্কিন প্রেসিডেন্টকে তার অবিবেচক সিদ্ধান্ত থেকে বেরিয়ে আসতে হবে। একই সাথে আমরা মুসলিম নেতৃবৃন্দকে আহবান রেখে বলতে চাই, পবিত্র ভূমি বায়তুল মোকাদ্দাসকে নিয়ে সাম্রাজ্যবাদী ও অবৈধ দখলদারদের আচরণ প্রতিটি মুসলমানের কলিজায় আঘাত করছে। তাই আন্তর্জাতিক সম্প্রদায়কে বায়তুল মোকাদ্দাস তথা জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে প্রতিষ্ঠা করতে অবিলম্বে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং জেরুজালেম নিয়ে ট্রাম্পেকে একতরফা ঘোষণা প্রত্যাহার করতে হবে। মুসলমানরা তাদের প্রাণ প্রিয় পবিত্র ভূমিকে দখলদারদের পায়ের নিচে দেখতে প্রস্তুত নয়।
ঢাকা মহানগরী দক্ষিণ : রাজধানীতে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির ঢাকা মহানগরী দক্ষিণ শাখা। সকাল ৮টায় কেন্দ্রীয় দাওয়াহ কার্যক্রম সম্পাদক মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে রাজধানীর জুরাইর এলাকায় মিছিল সমাবেশ করে নেতাকর্মীরা। এতে শাখা সভাপতি শাফিউল আলমসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
ঢাকা মহানগরী পশ্চিম : রাজধানীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির ঢাকা মহানগরী পশ্চিম শাখা। সকাল ৯টায় কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদক সালাউদ্দিন আইয়ুবির নেতৃত্বে রাজধানীর মিরপুরএলাকায় মিছিল সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় শাখা সভাপতি ডা. মুজাহিদুল ইসলামসহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
খুলনা মহানগরী: নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির খুলনা মহানগরী শাখা। সকাল ৯টায় শাখা সভাপতির নেতৃত্বে বিশ্বরোডে এ কর্মসূচি পালন করে নেতাকর্মীরা।
রাজশাহী মহানগরী: নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির রাজশাহী মহানগরী শাখা। সকাল ১১টায় শাখা সভাপতির নেতৃত্বে নগরীতে মিছিল সমাবেশ করে নেতাকর্মীরা।
সিলেট মহানগরী: বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির সিলেট মহানগরী শাখা। সকাল ১১টায় শাখা সভাপতির নেতৃত্বে নগরীর আম্বরখান এলাকায় মিছিল সমাবেশ করে নেতাকর্মীরা। 
চট্টগ্রাম মহানগরী উত্তর: নগরীতে মিছিল সমাবেশ করে ছাত্রশিবির চট্টগ্রাম মহানগরী উত্তর শাখা। সকাল ১০টায় শাখা সভাপতির নেতৃত্বে নগরীর প্রাণকেন্দ্রে মিছিল সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ