বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০
Online Edition

জাতীয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ২৫বছর পূর্ণ হচ্ছে আজ

গাজীপুর সংবাদদাতা : জাতীয় বিশ্ববিদ্যালয় এবং উন্মুক্ত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ২৫ বছর পূর্ণ হচ্ছে আজ শনিবার। রজতজয়ন্তী দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় দু’টি পৃথকভাবে নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। গাজীপুরসহ সারা দেশের আঞ্চলিক কেন্দ্র ও কলেজগুলোতে এসব কর্মসূচি একযোগে পালিত হবে। ১৯৯২ সালের ২১শে অক্টোবর এ বিশ্ববিদ্যালয় দু’টি প্রতিষ্ঠা লাভ করে।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ ফয়জুল করিম জানান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের রজতজয়ন্তী পালনের লক্ষ্যে গাজীপুর ক্যাম্পাসসহ সারাদেশের ২হাজার ২৪৯টি অধিভুক্ত কলেজে তিনদিনের অনুষ্ঠানমালা গ্রহণ করা হয়েছে। আগামী ২১, ২৫ ও ২৬ অক্টোবর এসব কর্মসূচি পালিত হবে। এবারের মূল প্রতিপাদ্য হচ্ছে-‘ ‘শিক্ষা নিয়ে গড়ব দেশ’। ২১ ও ২৫ অক্টোবর সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ২হাজার ২৪৯টি কলেজে ‘শিক্ষা নিয়ে গড়ব দেশ’ এ অভিন্ন ব্যানারে শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারীদের অংশ গ্রহণে আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-অর-রশিদ সিদ্ধেশ^রী গার্লস কলেজে ২১ অক্টোবরের আনন্দ শোভাযাত্রায় যোগ দেবেন। এরপর ২৫ ও ২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে আলোচনা সভা। বিশ্ববিদ্যালয়ের ভিসির সভাপতিত্বে প্রথমদিনের আলোচনাসভায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম  মোজাম্মেল হক এমপি, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি, এডভোকেট রহমত আলী এমপি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জাহিদ আহসান রাসেল এমপি এবং সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি এমপি এবং দ্বিতীয়দিনের আলোচনা সভায় শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী উপস্থিত থাকবেন। এছাড়াও নানা ডক্যুমেন্টারি প্রদর্শন ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।
বাংলাদেশ উন্মুক্ত বিশ^বিদ্যালয়ের (বাউবি) তথ্য ও গণসংযোগ বিভাগ পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ আবুল কাসেম শিখদার জানান, আগামী ২৬ অক্টোবর এ বিশ্ববিদ্যালয়ের রজত জয়ন্তী উদযাপিত হবে। গাজীপুর ক্যাম্পাসসহ সারাদেশের ১২টি আঞ্চলিক কেন্দ্রে একযোগে দিবসটি পালিত হবে। বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. এমএ মাননান এর সভাপতিত্বে ওইদিন বিকেলে গাজীপুর ক্যাম্পাসে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি, বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ সোহরাব হোসাইন উপস্থিত থাকবেন। এবারের প্রতিপাদ্য হচ্ছে- ‘টেকসই ও প্রযুক্তি নির্ভর উন্নয়নে উন্মুক্ত ও দূরশিক্ষণ’। এছাড়াও দিবসটি উপলক্ষে কেক কাটা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ