মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০
Online Edition

‘বডি বিল্ডিং ইজ বেটার দ্যান স্মোকিং’

স্টাফ রিপোর্টার : তরুণ প্রজন্মকে ধূমপান থেকে রক্ষা ও ধূমপানের কুফল সম্পর্কে জনসচেতনতা গড়ে তুলতে বডিবিল্ডিং শো করেছে মাদকবিরোধী সংগঠন প্রত্যাশা। জাতীয় তামাকমুক্ত দিবস উদযাপন উপলক্ষে গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে ধূমপানবিরোধী কর্মসূচি পালন করে সংগঠনটি।

‘বডি বিল্ডিং ইজ বেটার দ্যান স্মোকিং’ শীর্ষক স্লোগান নিয়ে আয়োজিত বডি বিল্ডিং শোতে রাজধানীর বিভিন্ন এলাকার জিম থেকে আসা তরুণরা বিভিন্ন শারীরিক অঙ্গভঙ্গি ও খেলার মাধ্যমে ধূমপানবিরোধী প্রচারণা চালান।

প্রত্যাশার সাধারণ সম্পাদক হেলাল আহমেদের সভাপতিত্বে কর্মসূচিতে বক্তারা বলেন, তামাক কোম্পানিগুলো বিভিন্ন কূটকৌশলের মাধ্যমে শিশু, কিশোর, তরুণদের ধূমপানে আসক্ত করছে। এজন্য তামাক কোম্পানিগুলো রাজধানী ঢাকাসহ সারাদেশে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার আইন-২০০৫ (সংশোধনী-২০১৩) ব্যাপকভাবে লঙ্ঘন করে অবৈধভাবে তামাকের প্রচারণা, ধূমপানে প্রলুব্ধ করতে নানা রকম পুরস্কার ও চাকরির লোভ দেখাচ্ছে।

প্রত্যাশার সাধারণ সম্পাদক হেলাল আহমেদ বলেন, সরকারের আইনকে বৃদ্ধাঙুলি দেখিয়ে ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো ২০০৪ সাল থেকে বেকার তরুণ-তরুণীদের চাকরি দেয়ার নামে প্রতারণা করছে। কোম্পানিটি বিভিন্ন সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে তথাকথিত ‘ব্যাটল অব মাইন্ড’ নামে অবৈধ প্রতিযোগিতার আয়োজন করে আসছে।

এতে কোমলমতি শিক্ষার্থীরা প্রতারিত ও পথভ্রষ্ট হয়ে ধূমপান ও তামাকের প্রতি ঝুঁকে পড়ছে। ফলে দেশে মেধাহীনতার সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়ছে। এজন্য জরুরিভিত্তিতে ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো আয়োজিত ‘ব্যাটল অব মাইন্ড’ প্রতিযোগিতা বন্ধের দাবি জানিয়ে হেলাল বলেন, ব্যাটল অব মাইন্ড বন্ধের পাশাপাশি সারাদেশে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার আইন-২০০৫ (সংশোধনী-২০১৩) কঠোরভাবে বাস্তবায়ন করতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ