সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০
Online Edition

উত্তর কোরিয়ার শীর্ষ পরিষদের সদস্য হলেন কিম জং উনের বোন

৯ অক্টোবর, বিবিসি : নিজের বোনকে আরও ক্ষমতা দিয়ে দেশের সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী পরিষদের সদস্য করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।
দেশটির প্রয়াত নেতা কিম জং ইলের কনিষ্ঠ কন্যা কিম ইয়ো-জংকে তার ফুপুর বদলে দেশটির ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য করা হয়েছে।
গত শনিবার পার্টির এক বৈঠকে তার পদোন্নতির কথা ঘোষণা করেন উন। তিন বছর আগে ইয়োকে পার্টির অন্যতম জ্যেষ্ঠ নেতা করা হয়েছিল।
গত বছর ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির কংগ্রেসে তাকে দেশের গুরুত্বপূর্ণ একটি পদে বসানো হয়। তারপর থেকেই ইয়োকে দেশটির মূল নেতৃবৃন্দের অংশ করা হতে পারে বলে ধারণা করা হচ্ছিল।
প্রচারণা ও আন্দোলন বিভাগের উপপরিচালক হিসেবে তিনি ইতোমধ্যে প্রভাবশালী ব্যক্তিতে পরিণত হয়েছেন।
বিভিন্ন সরকারি অনুষ্ঠানে ইয়োকে প্রায় সময়ই তার ভাইয়ের পাশে দেখা যায়। ভাইয়ের ভাবমূর্তির বিষয়টি দেখভালের দায়িত্ব তার বলে ধারণা করা হয়।  
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৪৮ সালে উত্তর কোরিয়া প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে কিম পরিবার রাষ্ট্রটি শাসন করে আসছে। উত্তর কোরিয়ায় মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে ইয়োর জড়িত থাকার কথিত অভিযোগে তাকে কালোতালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। ইয়োর পাশাপাশি অন্যান্য পদোন্নতি পাওয়া ব্যক্তিদের মধ্যে দেশটির পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো উল্লেখযোগ্য। তাকে পলিটব্যুরোর পূর্ণ সদস্য করা হয়েছে। গত মাসে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ভাষণে হো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘শয়তান প্রেসিডেন্ট’ বলে অভিহিত করেছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ