বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০
Online Edition

বরিশালে গ্রাফিক ডিজাইন শেখার অনন্য প্রতিষ্ঠান সাতরং সিস্টেমস

আযাদ আলাউদ্দীন : আমিরুল ইসলাম মামুন। পেশায় একজন গ্রাফিক ডিজাইনার। চিফ ডিজাইনার হিসেবে কাজ করছেন বরিশাল নগরীর কালীবাড়ী রোডস্থ বরিশাল প্রিন্টার্সে। নাসিম শেখ ও সাইদুল ইসলাম গ্রাফিক ডিজাইনার হিসেবে কাজ করছেন বরিশাল নগরীর প্যারারা রোডস্থ জেএস মিডিয়ায়। এরা সবাই গ্রাফিক ডিজাইনের কাজ শিখেছেন বরিশালের প্রসিদ্ধ আইটি প্রতিষ্ঠান সাতরং সিস্টেমস-এ। 

শুধু মামুন, নাসিম আর সাইদুলই নয়- বরিশাল অঞ্চলে গত ৪ বছরে অন্তত ৫০ জন গ্রাফিক ডিজাইনার তৈরী করেছে আইটি প্রতিষ্ঠান সাতরং সিস্টেমস। সাতরং সিস্টেমসএ গ্রাফিক ডিজাইনের কাজ শিখে অনেকে বরিশালের গন্ডি পেরিয়ে এখন রাজধানী ঢাকাতেও তাদের কর্মদক্ষতায় গ্রাফিক ডিজাইনার হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। সাতরং সিস্টেমস এর ব্যবস্থাপনা পরিচালক সাংবাদিক আযাদ আলাউদ্দীন বলেন, বাংলাদেশ কারিগরি শিক্ষাবার্ড অনুমোদিত এ প্রতিষ্ঠানটিতে গ্রাফিক ডিজাইন কোর্স করে অনেক শিক্ষার্থীই এখন ডিজাইনার হিসেবে নিজের সফল ক্যারিয়ার গড়তে সক্ষম হয়েছেন। 

সাতরংয়ের ৩টি অত্যাধুনিক ডিজিটাল কম্পিউটার ল্যাবে যেভাবে হাতে কলমে গ্রাফিক ডিজাইন শেখানো হয় তা এই প্রতিষ্ঠানটি ভিজিট না করলে কারো পক্ষে বোঝা সম্ভব নয়। তিনি বলেন, অন্য ট্রেনিং সেন্টারগুলোতে যেখানে শুধু গ্রাফিক ডিজাইনের উপর ট্রেনিং দিয়েই শিক্ষার্থীদেও ছেড়ে দেয়া সেখানে সাতরং সিস্টেমস’এ রয়েছে প্র্যাকটিক্যাল কাজ করার অফুরন্ত সুযোগ। কারণ সাতরং সিস্টেমস’এ ট্রেনিং  সেন্টারের পাশাপাশি রয়েছে প্রফেশনাল গ্রাফিক ডিজাইন হাউজ। এই হাউজে রয়েছেন অন্তত ৫ জন সিনিয়র প্রফেশনাল ডিজাইনার। 

যারা সার্বক্ষণিক জুনিয়র ও ইন্টার্নি শিক্ষার্থীদের হাতে কলমে কাজ শেখাচ্ছেন। এখানে ট্রেনিং নেয়া শিক্ষার্থীরা সাতরং ডিজাইন হাউজে বিনামূল্যে ইন্টার্নি করার সুযোগ পাচ্ছেন। যা বরিশালের অন্য কোন ট্রেনিং সেন্টারে নেই। ইন্টার্নশিপের এই বিশেষ ব্যবস্থায় নবীন শিক্ষানবিশ গ্রাফিক ডিজাইনারগণ ধীরে ধীরে অভিজ্ঞ ডিজাইনার হয়ে ওঠেন বলে মন্তব্য করেছেন সাতরং সিস্টেমস’র ডিজাইন হাউজ ইনচার্জ আশ্রাফুজ্জামান চৌধুরী জুয়েল। তিনি বলেন, ডিজাইনের থিওরি বোঝানোর পাশাপাশি প্রাকটিক্যাল কাজকে বেশি গুরুত্ব দেয় সাতরং সিস্টেমস। আমাদের অত্যাধুনিক ৩টি কম্পিউটার ল্যাব ও ডিজাইন হাউজ ভিজিট করলে যে কেউ বিষয়টি সহজে অনুধাবন করতে সক্ষম হবেন। আমরা শুধু কথায় নয় কাজে বিশ্বাসী। 

সাতরং সিস্টেমস’র মার্কেটিং অফিসার সুসমীতা শীল বলেন, ৩ মাসের এই গ্রাফিক ডিজাইন কোর্সের মোট কোর্স ফি ৫৫০০ টাকা। ভর্তির সময় এককালীন পেমেন্ট করলে ১০% ডিসকাউন্ট সুবিধা রয়েছে। অন্যথায় ভর্তির সময় অন্তত অর্ধেক টাকা পরিশোধ করে বাকি টাকা কোর্স চলাকালীন প্রতিমাসে পর্যায়ক্রমে পরিশোধের সুবিধা রয়েছে। সাতরং আইটি ট্রেনিংয়ের প্রশিক্ষক ও অভিজ্ঞ গ্রাফিক ডিজাইনার রনি দে এবং ইবরাহিম খলিল রাসেল বলেন, সাতরং যেভাবে সহজ ও প্রাকটিক্যাল পদ্ধতিতে শিক্ষার্থীদের গ্রাফিক ডিজাইন শেখায় সেটি বরিশাল বিভাগের অন্য কোথাও নেই। এখানকার শিক্ষার্থীরা গ্রাফিক ডিজাইন শেখার পাশাপাশি সরকারি সার্টিফিকেটও পাওয়ার সুযোগ রয়েছে। কারণ এটি বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড অনুমোদিত একটি আইটি প্রতিষ্ঠান। সম্প্রতি সাতরং সিস্টেমস এ যুক্ত হয়েছে সফটওয়ারের মাধ্যমে প্রত্যেক ক্লাশের ইন্টারনাল অডিও-ভিডিও রেকর্ডিং সিস্টেম। এরমাধ্যমে শিক্ষার্থীরা প্রত্যেক ক্লা শেষে অডিও-ভিডিও রেকর্ডিং পেনড্রাইবে করে (ফ্রি) বাসায় নিয়ে যাওয়ার সুযোগ পাচ্ছে। 

কোন শিক্ষার্থী বাসায় গিয়ে কম্পিউটারে কাজ প্রাকটিস করার সময় ক্লাশে শেখানো কোন বিষয় ভুলে গেলে তা রেকর্ডিং দেখে ঠিক করে নেয়ার সুযোগ রয়েছে। গ্রাফিক ডিজাইনে ক্যারিয়ার গড়তে আগ্রহীরা বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করুন। সাতরং সিস্টেমস,          উত্তর আলেকান্দা (সরকারি  টেকনিক্যাল কলেজের সামনে) বরিশাল। কল করুন: ০১৭৮৮৭৭০০৬৩।

অনলাইন আপডেট

আর্কাইভ