ঢাকা, শনিবার 19 September 2020, ৪ আশ্বিন ১৪২৭, ৩০ মহররম ১৪৪২ হিজরী
Online Edition

প্রধান বিচারপতির হাতে বিচারকদের শৃঙ্খলাবিধি

অনলাইন ডেস্ক : নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধি চূড়ান্ত করা হয়েছে। আজ বৃহস্পতিবার প্রধান বিচারপতির সুরেন্দ্র কুমার সিনহার কাছে বিধির অনুলিপি জমা দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। সুপ্রিম কোর্টের পূর্ণাঙ্গ বেঞ্চে অনুমোদন হওয়ার পর আইন মন্ত্রণালয় থেকে এটি প্রজ্ঞাপন আকারে জারি করা হবে। 

জানা যায়, সুপ্রিম কোর্টের নির্দেশনার আলোকে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার শাখা খসড়াটি তৈরি করে। সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির খাস কামড়ায় তাঁর সঙ্গে আজ বিকেলে দেখা করেন আইনমন্ত্রী। বিকেল পৌনে চারটা থেকে সোয়া চারটা পর্যন্ত ওখানে ছিলেন আইনমন্ত্রী। তিনি গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। 

ওই বিধিমালা নিয়ে গত ১৬ ও ২০ জুলাই প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করেছিলেন আইনমন্ত্রী। আলোচনা শেষে গত ২০ জুলাই আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের বলেছিলেন, আমি শুধু এইটুকু বলতে পারি যে আলোচনায় যথেষ্ট অগ্রগতি হয়েছে। এই ডিসিপ্লিনারি রুলস (শৃঙ্খলা বিধিমালা) গেজেট করার খুব কাছাকাছি চলে এসেছি। এর আগে ১৬ জুলাই সাক্ষাৎ শেষে আইনমন্ত্রী বলেছিলেন, আগামী সপ্তাহে বিধিমালা চূড়ান্ত হবে বলে তিনি আশা করছেন।

বিধিমালা গেজেট আকারে প্রকাশে কয়েক দফা সময়ের নেওয়ার পর রাষ্ট্রপক্ষের দুই সপ্তাহ সময় আবেদনের পরিপ্রেক্ষিতে সর্বশেষ ২৩ জুলাই আপিল বিভাগ এক সপ্তাহ সময় দেন। বৃহস্পতিবার বিকেলে সুপ্রিম কোর্টের ওয়েব সাইটে গিয়ে দেখা যায়, আপিল বিভাগের আগামী রোববারের কার্যতালিকার এক নম্বর ক্রমিকে বিষয়টি আদেশের জন্য রয়েছে।

গত প্রায় দুই বছর খসড়াটি তৈরিতে সময় নিয়েছে আইন মন্ত্রণালয়। এ মামলাটি প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমান সিনহার নেত্বত্বে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি চলছে। বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন- বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি ইমান আলী, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার।

 

অনলাইন আপডেট

আর্কাইভ