রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০
Online Edition

পানামার সাবেক একনায়ক নরিয়েগার মৃত্যু

৩০ মে, বিবিসি : পানামার সাবেক একনায়ক ম্যানুয়েল এন্তোনিয় নরিয়েগা গতকাল মঙ্গলবার ৮৩ বছর বয়েসে মৃত্যুবরণ করেছেন। পানামার কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি। তার মস্তিষ্কে সম্প্রতি একটি অস্ত্রোপচার করা হয়েছিলো। খুন ও দুর্নীতির দায়ে জেলে থাকা সাবেক এই স্বৈরশাসক গত জানুয়ারিতে অপারেশনের জন্য আদালত থেকে সাময়িক ছাড়া পান।
নরিয়েগার বিরুদ্ধে অভিযোগ রয়েছে তিনি সিআইএ-এর চর হিসেবে কাজ করতেন। ১৯৮৩ সালে পানামার ক্ষমতা দখল করা নরিয়েগাকে ১৯৮৯ সালে যুক্তরাষ্ট্রই ক্ষমতাচ্যুত করে। ক্ষমতায় থাকাকালীন পানামায় এক অন্ধকার যুগের সূচনা হয় তার হাত ধরে। গুম, খুন এবং রাজনৈতিক প্রতিপক্ষকে দমন-পীড়নের মাধ্যমে এক আতঙ্কজন পরিস্থিতির সৃষ্টি করেন তিনি। তার সময়কে পানামার অন্ধকার যুগ হিসেবে অভিহিত করা হয়। নরিয়েগার পতনের মধ্য দিয়ে দেশটিতে তিন দশকের সামরিক শাসনের অবসান ঘটে।
ক্ষমতা থেকে পতনের পর যুক্তরাষ্ট্রে বন্দী করে রাখা হয় নরিয়েগাকে। পরে তাকে ফ্রান্সে পাঠিয়ে দেয়া হয়। সেখানে অর্থ পাচারের মামলায় তার সাজা হয়। ২০১১ সালে তাকে আবার ফেরত পাঠানো হয় পানামায়। দেশে এসে হত্যা, দুর্নীতি ও অর্থ আত্মসাতের মামলায় নরিয়েগার ৬০ বছরের কারাদ- দেয়া হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ