ঢাকা, মঙ্গলবার 30 November 2021, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানি ১৪৪৩ হিজরী
Online Edition

প্রত্যাশিত জয় পর্তুগাল, ফ্রান্স, সুইজারল্যান্ড ও সুইডেনের

অনলাইন ডেস্ক : বিশ্বকাপ ফুটবল বাছাই পর্বে প্রত্যাশিত জয় পেয়েছে পর্তুগাল, ফ্রান্স, সুইজারল্যান্ড ও সুইডেন। ক্রিস্টিয়ানো রোনাল্ডোর জোড়া গোলে পর্তুগাল ৩-০ গোলে হাঙ্গেরিকে, অলিভার গিরুদের জোড়া গোলে ফ্রান্স ৩-১ গোলে লুক্সেমবার্গকে, সুইজারল্যান্ড ১-০ গোলে লাটভিয়াকে এবং ইমিল ফর্সবার্গের জোড়া গোলে সুইডেন ৪-০ গোলে বেলারুশকে হারিয়েছে। 

বিশ্বকাপ বাছাই পর্বে আগের তিন রাউন্ডে ১৬ গোল করা পর্তুগালের আত্মবিশ্বাস ছিলো তুঙ্গে। লিসবনে নিজেদের মাঠে বেশ দাপট নিয়ে খেলা শুরু করে তারা। প্রতিপক্ষের ওপর আধিপত্য বিস্তার করে শুরু করে ৩২ মিনিটে গোল আদায় করে পর্তুগাল। মিডফিল্ডার রাফায়েল গুয়েরেইরোর পাস থেকে গোল করে প্রথমবারের মতো দলকে ম্যাচে স্ট্রাইকার ভালান্তে সিলভা।

এই গোলের আনন্দে ভাসতে থাকা পর্তুগালকে দ্বিগুণ গোলের স্বাদ দেন রিয়াল মাদ্রিদের সেরা তারকা রোনাল্ডো। ৩৬ মিনিটে প্রথম গোলের মালিক সিলভার সহায়তায় ব্যবধান দ্বিগুন করেন রোনাল্ডো। 

এরপর এই অর্ধে আর কোন গোল করতে পারেনি পর্তুগাল। তবে দ্বিতীয়ার্ধে নিজেদের তৃতীয় গোল পায় তারা। রোনাল্ডোর কল্যাণে ম্যাচের ৬৫ মিনিটে গোল পায় পর্তুগাল। ফলে ম্যাচের স্কোর লাইন দাঁড়ায় ৩-০। শেষ পর্যন্ত এই স্কোর রেখেই ম্যাচ জিতে মাঠ ছাড়ে পর্তুগাল। এবারের বাছাই পর্বে এখন পর্যন্ত ৯ গোল করেছেন রোনাল্ডো। 

এই জয়ে ৫ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের দ্বিতীয় স্থানে থাকলো পর্তুগাল। গ্রুপে তাদের উপরে আছে সুইজারল্যান্ড। ৫ খেলায় সবক’টিতে জিতে ১৫ পয়েন্ট সংগ্রহে রেখেছে তারা। গতরাতে লাটভিয়াকে হারানোয় পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রাখতে সক্ষম হয় সুইজারল্যান্ড। ম্যাচের একমাত্র গোলটি করেন স্ট্রাইকার জোসিপ ডারমিক। 

বাছাই পর্বে ‘এ’ গ্রুপের ম্যাচে ফ্রান্স পেয়েছে সহজ জয়। ২৮ মিনিটে গিরুদের গোলে প্রথম লিড নেয় তারা। এরপর ৩৪ মিনিটে জোচিমের গোলে ম্যাচে সমতা আনে লু´েমবার্গ। সেই সমতা বেশিক্ষণ ধরে রাখতে পারেনি লু´েমবার্গ। কারন ৩৭ মিনিটে গ্রিজম্যানের গোলে ম্যাচে আবারো লিড পায় ফ্রান্স। 

২-১ গোলে এগিয়ে থেকে ম্যাচের প্রথমার্ধ শেষ করে ফ্রান্স। গোলের ব্যবধান বাড়ানোর জন্য সর্বাত্মক চেষ্টা দ্বিতীয়ার্ধে করে তারা। এরপর আবারো ৭৭ মিনিটে গোলের দেখা পায় ফরাসিরা। আবারো গোলদাতার তালিকায় নাম ওঠে গিরুদের। এই গোলে মুখে চওড়া হাসি নিয়েই মাঠ ছাড়ে ফরাসিরা। কারন ৫ খেলায় ১৩ পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে ফ্রান্স। 

এই গ্রুপের অন্য ম্যাচে সুইডেন ৪-০ গোলে বেলারুশকে হারিয়ে ৫ খেলায় ১০ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে উঠে আসে। সূত্র: বাসস। 

অনলাইন আপডেট

আর্কাইভ