শুক্রবার ১০ জুলাই ২০২০
Online Edition

কূটনীতিক মিজারুল কায়েস আর নেই

স্টাফ রিপোর্টার : ব্রাজিলে বাংলাদেশের রাষ্ট্রদূত ও সাবেক পররাষ্ট্র সচিব মোহাম্মদ মিজারুল কায়েস ব্রাসিলিয়ার একটি হাসপাতালে ইন্তিকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্রের বরাত দিয়ে বাসস জানায়, কয়েক দিন আগে অসুস্থ হয়ে পড়লে মিজারুল কায়েসকে হাসপাতালে ভর্তি করা হয়। ব্রাজিলের স্থানীয় সময় শুক্রবার রাত ৯টা এবং বাংলাদেশ সময় শনিবার সকাল ৬টায় তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন।
রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ফরেন সার্ভিসে মিজারুল কায়েসের অবদানের কথা স্মরণ করে তাঁর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন।
তারা মরহুমের রুহের মাগফেরাত ও শান্তি কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান। পররাষ্ট্র মন্ত্রী এএইচ মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং পররাষ্ট্র সচিব শহিদুল হক পৃথক বার্তায় মিজারুল কায়েসের ইন্তিকালে গভীর শোক প্রকাশ করেছেন। তাঁরা মরহুমের রুহের মাগফেরাত ও শান্তি কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।
জানা গেছে, গত ৭ ফেব্রুয়ারি মিজারুল কায়েস ব্রাজিলে যান। সেখানে গিয়ে তিনি শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত হন। পরে তিনি ব্রাসিলিয়ার একটি হাসপাতালে ভর্তি হন। সর্বশেষ অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) রাখা হয়।
মিজারুল এর আগে ২০১২ সালে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাতে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে পাঠানো হয়। তখন তিনি সুস্থ হয়ে গিয়েছিলেন।
পেশাদার কূটনীতিক মিজারুল কায়েস বিসিএস ১৯৮২ ব্যাচের পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা। তিনি ২০০৯ সালের ৮ জুলাই পররাষ্ট্র সচিব নিয়োগ পান। ২০১২ সাল পর্যন্ত তিনি পররাষ্ট্র সচিবের দায়িত্ব পালন করেন।
এর আগে তিনি রাশিয়া ও মালদ্বীপে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। একই সময়ে বেলারুশ, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া ও ইউক্রেনের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন মিজারুল কায়েস। টোকিও, জেনেভা ও সিংঙ্গাপুরের বাংলাদেশ মিশনে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদেও দায়িত্ব পালন করেন তিনি। তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্ক, সাউথ ইস্ট এশিয়া, ইকোনোমিক অ্যাফেয়ার্স, এক্সটার্নাল পাবলিসিটি ও ইউএনসিএলওএস ডেস্কের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।
২০১২ সালের ১৮ নবেম্বর মিজারুল কায়েসকে যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার নিয়োগ দিয়ে আদেশ জারি করে পররাষ্ট্র মন্ত্রণালয়। এরপর ২০১৪ সালের জুলাই মাসে তিনি ব্রাজিলের রাষ্ট্রদূত নিয়োগ পান।

অনলাইন আপডেট

আর্কাইভ