বুধবার ২০ অক্টোবর ২০২১
Online Edition

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত 

কক্সবাজার সংবাদদাতা : জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়াংহি লি টেকনাফের নিবন্ধিত ও অনিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পসমূহ পরিদর্শন করেন এবং মিয়ানমার সরকারের বিভিন্ন বাহিনীর হাতে নির্যাতন-নিপীড়নের কথা শুনেন। এরপর ক্যাম্প প্রশাসন ও এনজিও সংস্থার লোকজনের সাথে বৈঠকের পাশাপাশি সীমান্ত এলাকাও পরিদর্শন করেন তিনি। 

গতকাল বুধবার সকাল পৌনে ৯টার দিকে ৫ দিনব্যাপী বাংলাদেশ সফরের অংশ হিসেবে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়াংহি লি প্রতিনিধিদল নিয়ে টেকনাফের হ্নীলা অনিবন্ধিত লেদা রোহিঙ্গা বস্তি পরিদর্শনে আসেন। তিনি রোহিঙ্গাদের দিনযাপন প্রক্রিয়া প্রত্যক্ষ করেন। এরপর তিনি মিয়ানমারের কেয়ারিপ্রাং, জাম্বনিয়া, বড় গউজিবিল, ছোট গউজিবিল, বুড়া সিকদারপাড়া, নাগাকুরা হতে নির্যাতন-নিপীড়নের শিকার হয়ে আসা ৩৫/৪০ জন রোহিঙ্গা নারী-পুরুষের প্রায় দু’ঘণ্টাব্যাপী সাক্ষাৎকার শেষে পৌনে ১টার দিকে হ্নীলা মঈন উদ্দিন মেমোরিয়াল সংলগ্ন প্রধান সড়ক হতে মিয়ানমার সীমান্ত দর্শন করেন। এরপর তিনি নয়াপাড়া শরণার্থী ক্যাম্প পরিদর্শনে গিয়ে ক্যাম্প ইনচার্জ সাইফুল ইসলাম ও আইআরসির সাথে কথা বলেন। 

দুপুর ২টার দিকে তিনি সেখান থেকে বের হয়ে জাদিমোরার রোহিঙ্গা অধ্যুষিত এলাকা পরিদর্শনের উদ্দেশ্যে যাত্রা করেন। তিনি সেখানে রোহিঙ্গা অনুপ্রবেশকারী পয়েন্টসমূহ সরেজমিন ঘুরে দেখেন। এ সময় সফরসঙ্গী সিনিয়র সহকারী সচিব বাকি বিল্লাহ ছাড়াও টেকনাফ সহকারী কমিশনার (ভূমি) তুষার আহমেদ, এনজিও সংস্থা আইওএম প্রতিনিধিবৃন্দসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন। বিকেল সাড়ে ৪টার দিকে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধিদল কক্সবাজারের উদ্দেশ্যে যাত্রা করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ