রবিবার ১২ জুলাই ২০২০
Online Edition

চলনবিলে বিনা চাষে ভুট্টার আবাদ লক্ষ্যমাত্রার চেয়ে বেশি অর্জিত

শাহজাহান, তাড়াশ সিরাজগঞ্জ থেকে : সিরাজগঞ্জের তাড়াশের চলনবিল এলাকায় বিনা-চাষে ভুট্টার চাষ করে ভাল ফলনের আশা রছে কৃষকেরা। চলতি বছর উপজেলায় ভুট্টার চাষে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি অর্জিত হয়েছে। চলনবিলে এ বছর বন্যার পানি আগে নেমে যাওয়ায় আবহাওয়া অনুকূলে থাকায় বিনা-চাষে কাদামাটিতে কৃষকরা ভুট্টার বীজ বপন করেন। এতে করে কৃষকের খরচও হয়েছে আগের তুলনায় প্রায় অর্ধেক।
কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, উপজেলার চরকুশাবাড়ী, নাদো-সৈয়দপুর, ধামাইচ, সবুজপাড়া, চড়হামকুড়িয়া, বিন্নাবাড়ী হামকুড়িয়া, মাগুড়াবিনোদ, ঘরগ্রাম, দীঘিসগুনা, কুন্দুইল, লালুয়া-মাঝিরা ও কুশাবাড়ী এলাকায় ভুট্টার চাষ হয়েছে তুলনা মূলক বেশি।
তাড়াশ উপজেলায় চলতি বছর ভুট্টা চাষের লক্ষমাত্রা ধরা হয়েছিল ও হাজার ৩শ হেক্টর। লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে ১ হাজার ৪শ’ হেক্টর।
বিনাবাড়ি গ্রামের কৃষক জিয়াউর রহমানসহ একাধিক কৃষক জানান, অন্য যেকোন বছরের তুলনায় আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর ভুট্টার আবাদ ভাল হয়েছে আসা করছি ভাল ফলনও হবে।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাইফুল ইসলাম জানান, অল্প খরচে বেশি লাভবান হওয়ায় কৃষকরা দিনদিন ভুট্টার আবাদের দিকে ঝুঁকছে। তাছাড়া আমাদের সু-নিবিড় তদারকির ফলে কৃষক এ বছর ভুট্টার ভাল ফলন পাবে বলে আশা করছি। আর বোরো আবাদে যে খরচ হয় সে তুলনায় কৃষকের ব্যায় বহন করাই অনেক সময় কঠিন হয়ে পরে।

অনলাইন আপডেট

আর্কাইভ